Gerald Jerry Lawson: বিশেষ ডুডলে আধুনিক গেমিংয়ের পথিকৃৎ জেরাল্ডকে স্মরণ গুগলের...

Gerald Jerry Lawson: ১৯৪০ সালের আজকের দিনে, ১ ডিসেম্বরে ব্রুকলিনে লসনের জন্ম। 'পালো অল্টো'তে তাঁর কেরিয়ার শুরু। বিশ্বের প্রথম হোম ভিডিয়ো গেমিং সিস্টেম তৈরির কৃতিত্বের অধিকারী।

Updated By: Dec 1, 2022, 03:04 PM IST
Gerald Jerry Lawson: বিশেষ ডুডলে আধুনিক গেমিংয়ের পথিকৃৎ জেরাল্ডকে স্মরণ গুগলের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গুগল ডুডলে স্মরণ করা হল জেরাল্ড জেরি লসনকে। তাঁকে আধুনিক গেমিংয়ের পথিকৃৎ ধরা হয়। আজ তাঁর ৮২তম জন্মদিন। লসন বিশ্বের প্রথম হোম ভিডিয়ো গেমিং সিস্টেম তৈরি করার কৃতিত্বের অধিকারী। ক্যালিফোর্নিয়ায় ফেয়ারচাইল্ডস ভিডিয়ো গেম দফতরের ইঞ্জিনিয়ারিং এবং মার্কেটিং বিভাগের অধিকর্তা হিসেবে জেরাল্ড লসন নানা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গিয়েছেন। তাঁর অধিনায়কত্বে তাঁর টিম ফেয়ারচাইল্ড চ্যানেল এফ সিস্টেম তৈরি করে। এই সিস্টেমটি সেই সময়ের প্রযুক্তির নিরিখে খুবই আধুনিক ছিল। এতে ছিল ইন্টারচেঞ্জেবল গেম কার্টিজ, এইট-ওয়ে ডিজিটাল জয়স্টিক এবং একটি পজ মেনু! লসনের তৈরি এই চ্যানেল এফ আগামীদিনে আটারিস, এসএনইএস, ড্রিমকাস্ট ইত্যাদি গেম সিস্টেম গড়ে ওঠার ক্ষেত্রেও ভূমিকা হিসেবে কাজ করেছিল।

আরও পড়ুন: WhatsApp New Feature: একই নম্বরে হোয়াটসঅ্যাপে নিজেই নিজেকে মেসেজ করতে পারবেন এবার

১৯৮০ সালে লসন ভিডিয়োসফট শুরু করলেন। এই ভিডিয়োসফটের হাত ধরেই বাজারে সে আটারি ২৬০০। এই কোম্পানিটি পাঁচ বছর কাজ করে বন্ধ হয়ে যায়। তবে লসন মার্কেটে নতুন করে আর একবার ছাপ রেখে গেলেন। ১৯৪০ সালের আজকের দিনে, ১ ডিসেম্বরে ব্রুকলিনে লসনের জন্ম। 'পালো অল্টো'তে তাঁর কেরিয়ার শুরু। 

জেরাল্ডের দুই সন্তান-- অ্যান্ডারসন লসন এবং কারেন লসন। লসনের জন্মদিনে সব চেয়ে মর্মস্পর্শী হয়ে উঠেছে তাঁর সন্তানদের মেসেজ। তাঁরা লিখছেন-- ড্যাড, তুমি আমাদের মেন্টর, বন্ধু, শিক্ষক, আমাদের প্রেরণা। তুমি আমাদের বড় করে তুলেছ। আমরা তোমার জন্য অসম্ভব গর্বিত। পৃথিবী জানে, তুমি কী করেছ, সে তোমাকে কোনও দিনই ভুলতে পারবে না। হ্যাপি বার্থ ডে, বাবা! অনেক অনেক ভালোবাসা।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.