দেশে ট্যাবলেটের চাহিদা তুঙ্গে

গত কয়েক বছরে দেশে জাহাজ প্রেরিত দ্রব্যের পরিমান বৃদ্ধি পেয়েছে। শুধু তাই নয়, ২০১৪-র তুলনায় গত বছর এই বৃদ্ধির সংখ্যাটা প্রায় ১৩ শতাংশ। তবে সমস্ত দ্রব্যের ক্ষেত্রে এই জাহাজ প্রেরিত দ্রব্যের হার বাড়েনি। এটা শুধুমাত্র ইলেকট্রনিক্স জাতীয় দ্রব্যের ক্ষেত্রেই বেড়েছে।

Updated By: Mar 17, 2016, 02:50 PM IST
দেশে ট্যাবলেটের চাহিদা তুঙ্গে

ওয়েব ডেস্ক: গত কয়েক বছরে দেশে জাহাজ প্রেরিত দ্রব্যের পরিমান বৃদ্ধি পেয়েছে। শুধু তাই নয়, ২০১৪-র তুলনায় গত বছর এই বৃদ্ধির সংখ্যাটা প্রায় ১৩ শতাংশ। তবে সমস্ত দ্রব্যের ক্ষেত্রে এই জাহাজ প্রেরিত দ্রব্যের হার বাড়েনি। এটা শুধুমাত্র ইলেকট্রনিক্স জাতীয় দ্রব্যের ক্ষেত্রেই বেড়েছে।

একটা সমীক্ষায় জানা গিয়েছে, ২০১৫ সালে প্রায় ৪.৪ মিলিয়ন ট্যাবলেট পিসি জাহাজে করে দেশে নিয়ে আসা হয়েছে। স্মার্টফোন এবং এই ধরণের ইলেকট্রনিক্স দ্রব্যের চাহিদা ক্রমশ বাড়ছে মানুষের কাছে। ট্যাবলেটের প্রান্তিক বৃদ্ধি কিছু সরকারী ডিলের জন্যেও খনিকটা বেড়েছে।

আরও রিপোর্ট পাওয়া গিয়েছে, আইপ্যাডের চাহিদা আগের থেকে ২২ শতাংশ কমে গিয়েছে। শুধু ট্যাবলেটের তুলনায় ট্যাবলেটের সঙ্গে কী-বোর্ড দেওয়া থাকলে তার চাহিদা অনেক বেশি হয়েছে। আজকাল বেশিরভাগ মানুষ অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েডই পছন্দ করছেন। এছাড়া উইন্ডোজের চাহিদা ১ থেকে ৩ শতাংশ বেড়েছে। যত ট্যাবলেট আমদানী করা হয়েছে, তার মধ্যে 4G ট্যাবলেটের চাহিদা ৭ শতাংশ রয়েছে।

সিএমআর টেলিকমের এক উচ্চপদস্থ অফিসার জানিয়েছেন, গত বছরের ট্যাবলেট আমদানীর চাহিদা দেখে তাঁরা আশা করছেন, এবছর ট্যাবলেটের চাহিদা আরও বাড়বে বলে।

.