COVID-19 পরীক্ষার জন্য অনলাইনেই বুকিং করা যাবে; নমুনা সংগ্রহ করা হবে বাড়ি থেকেই!

অনলাইনে বুক করলেই বাড়িতে এসে করোনাভাইরাসের টেস্টের নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা। তবে লাগবে প্রেসক্রিপশন...

Edited By: সুদীপ দে | Updated By: Apr 1, 2020, 04:24 PM IST
COVID-19 পরীক্ষার জন্য অনলাইনেই বুকিং করা যাবে; নমুনা সংগ্রহ করা হবে বাড়ি থেকেই!

নিজস্ব প্রতিবেদন: সারা দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনার উপসর্গ দেখা দিলেই বিভিন্ন হাসপাতালে গিয়ে ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ। এই কারণে অনেক সংস্থাই অনেক ধরনের অ্যাপ, টুল, ওয়েবসাইট নিয়ে এসেছে, যেগুলির মাধ্যমে জেনে নেওয়া যাবে কোনও ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত কিনা!

ঠিক একই ভাবে বেঙ্গালুরুর সংস্থা Practo নিয়ে এসেছে COVID-19 পরীক্ষার জন্য অনলাইনেই বুকিংয়ের ব্যবস্থা, একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে COVID-19 পরীক্ষার জন্য বুকিং করা যাবে।

সম্প্রতি এনডিটিভি-তে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, বেঙ্গালুরুর সংস্থা Practo এই কাজের জন্য Thyrocare নামে একটি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে এই পরীক্ষার কাজ করবে। এখনও পর্যন্ত শুধুমাত্র মুম্বইতেই এই অনলাইনেই বুকিংয়ের মাধ্যমে পরীক্ষার ব্যবস্থা করা সম্ভব হয়েছে।

জানা গিয়েছে, এর জন্য নির্দিষ্ট দুটি ওয়েবসাইটের মাধ্যমে COVID-19 পরীক্ষার জন্য অনলাইনে বুকিং করা যাবে (https://www.practo.com/covid-test আর https://covid.thyrocare.com/)। জানা গিয়েছে, এই পরীক্ষার জন্য মোট ৪,৫০০ টাকা খরচ হবে। তবে কোনও চিকিৎসকের নির্দেশ, পরামর্শ বা প্রেসক্রিপশন ছাড়া এই টেস্ট করা যাবে না। অর্থাৎ, COVID-19 পরীক্ষার অনলাইনে বুকিং করাতে হলে চিকিৎসকের স্বাক্ষরিত প্রেসক্রিপশন থাকা চাই।

অনলাইনে বুকিং করা হয়ে গেলে, বাড়ি থেকেই গিয়ে নমুনা সংগ্রহ করবে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ল্যাব কর্মীরা। এছাড়াও নমুনা সংগ্রহের সময় সুরক্ষার সমস্ত বিষয় মাথায় রেখেই কাজ করবেন এই কর্মীরা।

আরও পড়ুন: আন্দাজে ওষুধ খাওয়ার অভ্যাসে লাগাম দিন, নইলে মৃত্যুও হতে পারে!

লালারসের নমুনা একটি ‘ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়াম’-এর মধ্যে নিয়ে সেটি Thyrocare-এর গবেষণাগারে দিয়ে দেওয়া হবে। এরপর ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে Practo ওয়েবসাইট থেকে দেখে নেওয়া যাবে পরীক্ষার ফলাফল।

এই প্রসঙ্গে Practo-র চিফ হেলথ স্ট্র্যাটিজি অফিসার ডঃ আলেকজান্ডার কুরুভিল্লা জানিয়েছেন, আপাতত সংস্থা তার সামর্থ অনুযায়ী কাজ করছে। চেষ্টা করা হচ্ছে আগামী দিনে দেশের প্রত্যেক মানুষের কাছে এই পরিষেবা পৌঁছে দেওয়ার।

.