#FREEDOM251 ফ্রিডম২৫১-নিয়ে বিতর্কিত প্রশ্নের জবাব দিল কোম্পানি

ফ্রিডম ২৫১-এর প্রথম ধাপের বুকিংয়ের অর্ডার অফিসিয়ালি বন্ধ করে দিয়েছে রিংগিং বেলস কোম্পানি। জানা গিয়েছে খুব তাড়াতাড়ি তারা পরের ধাপে আবার বুকিং শুরু করবে। বুকিং বন্ধ করে দেওয়ার কারণ হিসেবে তারা জানিয়েছে যে, প্রথম ধাপে কয়েক লক্ষ বুকিং নেওয়া হয়েছে। সেই বুকিং ৩০ জুনের মধ্যে ডেলিভারি দেওয়া হবে। রিংগিং বেলস কোম্পানির প্রেসিডেন্ট অশোক চাড্ডা ফোন সংক্রান্ত কিছু প্রশ্নের উত্তর দিয়েছেন।

Updated By: Feb 22, 2016, 04:51 PM IST
#FREEDOM251 ফ্রিডম২৫১-নিয়ে বিতর্কিত প্রশ্নের জবাব দিল কোম্পানি

ওয়েব ডেস্ক: ফ্রিডম ২৫১-এর প্রথম ধাপের বুকিংয়ের অর্ডার অফিসিয়ালি বন্ধ করে দিয়েছে রিংগিং বেলস কোম্পানি। জানা গিয়েছে খুব তাড়াতাড়ি তারা পরের ধাপে আবার বুকিং শুরু করবে। বুকিং বন্ধ করে দেওয়ার কারণ হিসেবে তারা জানিয়েছে যে, প্রথম ধাপে কয়েক লক্ষ বুকিং নেওয়া হয়েছে। সেই বুকিং ৩০ জুনের মধ্যে ডেলিভারি দেওয়া হবে। রিংগিং বেলস কোম্পানির প্রেসিডেন্ট অশোক চাড্ডা ফোন সংক্রান্ত কিছু প্রশ্নের উত্তর দিয়েছেন।

১) ফ্রিডম২৫১-এর ওয়েবসাইটে বুকিং করার সময় পেমেন্ট সংক্রান্ত কিছু সমস্যা দেখা গিয়েছিল। কেন এই সমস্যা দেখা গিয়েছিল? আপনাদের কোম্পানি কি ফ্রিডম২৫১ বিক্রি করা বন্ধ করে দিয়েছেন?
অশোক চাড্ডা- বুকিংয়ের এই সমস্যা দেখা গিয়েছিল ১৮ ফেব্রুয়ারি সকাল থেকে। এত বেশি সংখ্যক মানুষ ফোনের ওয়েবসাইট ওপেন করেছিল যে, আমাদের সার্ভার প্রোভাইডররা তাঁদের সঙ্গে সংযোগস্থাপণ করতে পারছিল না। ততক্ষণে ২০ লক্ষ বুকিং হয়ে গিয়েছে। এর পরে খুব কম সময়ের মধ্যেই বুকিংয়ের সংখ্যাটা ৩ কোটি ৭০ লক্ষ-এ পৌঁছে গিয়েছে। এর পরে আমাদের বুকিংয়ের সমস্যার জন্য আমরা কিছুক্ষন বুকিং বন্ধ রাখি। কিছুক্ষন বন্ধ থাকায় সমস্যা নিজে থেকেই মিটে যায়। ১৯ ফেব্রুয়ারি আবার স্বাভাবিকভাবে বুকিং চলতে থাকে।

পড়ুন 'freedom 251'-এখনই এই ফোন আপনার কিনে ফেলা দরকার- পাঁচটা কারণ

২) কত হ্যান্ডসেট সবার আগে বুকিং হয়েছিল?
অশোক চাড্ডা- ৩০ হাজারেরও বেশি বুকিং হয়ে যাওয়ার পর পেমেন্ট গেটওয়ে সাপোর্ট করছিল না। আগেও জানানো হয়েছিল যে, বুকিংয়ের পর পেমেন্টের জন্য যিনি বুকিং করছেন তাঁর ই-মেলে আমাদের পক্ষ থেকে মেল পাঠানো হবে। এবার এত বুকিংয়ের পরিবর্তে আমাদের মেল পাঠাতো কিছুটা তো সময় লাগবেই। সেইজন্যই পেমেন্ট নিয়ে গ্রাহকদের মনে সংশয় তৈরি হচ্ছিল।

পড়ুন #FREEDOM251 ফ্রিডম২৫১ নাকি আসলে চাইনিজ ফোন অ্যাডকম আইকন৪

৩) ফ্রিডম২৫১ ফোনের ইউজার ইন্টারফেজ আইকনের সঙ্গে অ্যাপেল আইফোনের অনেকটা মিল রয়েছে। এই বিষয় আপনার কী মত?
অশোক চাড্ডা- অনেক রকমের আইকনই রয়েছে মোবাইলের। একটার সঙ্গে আরেকটার মিল থাকতেই পারে। কিন্তু ওটা আইফোনের কপিরাইট নয়। তাই এটা নিয়ে চিন্তা করার প্রয়োজন নেই।

৪) ফ্রিডম২৫১ ফোনটা তো ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসের সার্টিফিকেশনের তালিকাতেও নেই। কেন এমন হল?
অশোক চাড্ডা- সার্টিফিকেশনের জন্য আবেদন করা হয়েছে। আশা করা হচ্ছে ফোন ডেলিভারীর আগেই সার্টিফিকেট পেয়ে যাব।

৫) এই ফোনে তো android রয়েছে। কিন্তু android পার্টনারের তালিকায় তো কোথাও ফ্রিডম ২৫১-এর নাম নেই কেন?
অশোক চাড্ডা- আমাদের গুগল android ডেভেলপার্স প্লাটফর্মের সঙ্গে রেজিস্টার করা হয়েছে।

.