Pomato: খাবার পাতে সমাধান! এসে গেল ‘পমেটো’, একই অঙ্গে আলু আর টমেটো...

New Technique: বার সময় গ্রাফটিং-এর জগতে পদার্পণ করার। বলা যেতে পারে গ্রাফটিং উন্নত মানের চাষের জন্যই তৈরি। পমেটো আসলে এমন এক গাছ, যেই গাছে একই সঙ্গে ফলবে আলু এবং টমেটো। পটেটো আর টমেটো মিলেই এই গাছের নাম হয়েছে পমেটো।

Updated By: Feb 15, 2024, 02:21 PM IST
Pomato: খাবার পাতে সমাধান! এসে গেল ‘পমেটো’, একই অঙ্গে আলু আর টমেটো...

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ভারতে অর্থনীতির একটি বড় অংশ কৃষির উপর নির্ভরশীল। কিন্তু বহুসময় আবহাওয়ার জন্য ফসলের ক্ষতি হয়। এবার সময় গ্রাফটিং-এর জগতে পদার্পণ করার। বলা যেতে পারে গ্রাফটিং উন্নত মানের চাষের জন্যই তৈরি। এবার গ্রাফটিং-এর অনন্য আরেক রুপ দেখবেন সকলে।

আরও পড়ুন: Saraswati Puja 2024:দেখতে আপেলের মতো হলেও, গন্ধ কমলালেবুর! বাজারে এল চমৎকারি কুল...

সম্প্রতি, একটি সোশ্যাল মিডিয়া ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখানো হয়েছে কীভাবে ‘পমেটো’ ফলে। তবে কী এই পমেটো তা নিয়ে সকলের মনেই কিছু প্রশ্ন জাগবে। পমেটো আসলে এমন এক গাছ, যেই গাছে একই সঙ্গে ফলবে আলু এবং টমেটো। পটেটো আর টমেটো মিলেই এই গাছের নাম হয়েছে পমেটো।

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Alen Joseph (@agrotill)

আলু এবং টমেটো গাছের গ্রাফটিং থেকে জন্ম নেওয়া এই অনন্য গাছটি দ্বিগুণ ফসলের প্রতিশ্রুতি দেয়। তবে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হওয়া এই ভিডিয়ো দেখে কেই বেশ খুশি হয়েছে, কেউ বা আবার লিখেছেন এই গ্রাফটিং আসলে প্রকৃতীর সঙ্গে কারচুপির একটি উদাহরণ। আবর অনেকেই প্রতিবাদ করেছে যে গ্রাফটিং একটি সুপ্রতিষ্ঠিত অভ্যাস, এবং এটি যদি কৃষকদের উন্নতি করতে সহায়তা করে।

আরও পড়ুন: অ্যান্ড্রোমেডার সঙ্গে ধাক্কা মিল্কি ওয়ের! কী হবে এ পৃথিবীর? ছিন্নভিন্ন হয়ে ছড়িয়ে পড়বে?

এই উদ্ভাবনী কৌশলটি কৃষি প্রযুক্তিতে দ্রুত অগ্রগতি করছে। পোমেটোর মতো আবিস্কারের প্রস্তাব দিয়ে, বিজ্ঞানীরা কৃষকদের ঐতিহ্যগত সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে এবং বৃহত্তর সমৃদ্ধি অর্জনের ক্ষমতা দিচ্ছেন। যদিও এই ধরনের অনুশীলনের দীর্ঘমেয়াদী প্রভাবগুলির জন্য আরও অধ্যয়নের প্রয়োজন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.