Chandrayaan-3: অন্ধকার চাঁদের বুকে চিরতরেই ঘুমিয়ে পড়ল চন্দ্রযান...

Chandrayaan-3: সেপ্টেম্বরের প্রথমদিকেই সন্দেহটা পাকা হয়েছিল। চন্দ্রযান-৩ ঘুমিয়ে পড়েছে বলে একটা আশঙ্কা ছিলই। এবার সেই আশঙ্কাই সত্যি হল। জানা গেল, সত্যিই পাকাপাকি ভাবে ঘুমিয়ে পড়েছে চন্দ্রযান-৩!

Updated By: Oct 5, 2023, 06:20 PM IST
Chandrayaan-3: অন্ধকার চাঁদের বুকে চিরতরেই ঘুমিয়ে পড়ল চন্দ্রযান...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সেপ্টেম্বরের প্রথমদিকেই সন্দেহটা পাকা হয়েছিল। চন্দ্রযান-৩ ঘুমিয়ে পড়েছে বলে একটা আশঙ্কা ছিলই। এবার সেই আশঙ্কাই সত্যি হল। জানা গেল, সত্যিই পাকাপাকি ভাবে ঘুমিয়ে পড়েছে চন্দ্রযান-৩!

আরও পড়ুন: Aditya-L1 Sun Mission Update: লক্ষ লক্ষ কিলোমিটার পথ পেরিয়ে গেল আদিত্য-এল১! এবার?

নিজের কাজটুকু সেরে চাঁদের বুকে দিব্যি ঘুমিয়ে পড়েছে ভারতের চন্দ্রযান-৩ মিশন। কদিন ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানকে প্রচুর চর্চা হয়েছে। তবে তারা এখন স্লিপ মোডে। ঘুমিয়ে আগেই পড়েছিল। তবে প্রত্যাশা ছিল চাঁদে সূর্য উঠলে, যেটিকে 'লুনার সানরাইজ' বলা হয়, ফের জেগে উঠবে এরা। কিন্তু জাগল না। 'ইসরো'র প্রত্যাশায় জল ঢেলে ঘুমিয়েই পড়ল বিক্রম-প্রজ্ঞান। 

কদিন আগেই জানা গিয়েছিল, কিছুতেই ঘুম ভাঙছিল না চন্দ্রযানের। ইসরো ঘুম ভাঙানোর অনেক চেষ্টা করছিল! ইসরো জানিয়েছিল, তারা ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে। যদিও তারা কোনও সংকেতই পায়নি। পৃথিবীর ১৪ দিনের সমান চাঁদের একদিন। ফলে চন্দ্রদিবস শেষ না হওয়া পর্যন্ত ইসরো চেষ্টা চালিয়ে যাবে বলেই শোনা গিয়েছিল।

আরও পড়ুন: Reply from Alien: ৪০ বছর পরে, আজই পৃথিবীতে এসে পৌঁছবে এলিয়েনদের সংকেত? উত্তেজনায় কাঁপছে বিশ্ব...

তখনই অন্ধকারে চাঁদের দক্ষিণমেরুতে একরকম ঘুমিয়েই পড়েছিল ল্যান্ডার ও রোভার। তবে চাঁদের দক্ষিণমেরুতে তখনও সূর্য ওঠার বাকি ছিল। ইসরোর পক্ষে জানানো হয়েছিল, সূর্যের আলো পড়ছে ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞানের গায়ে। যদি সেই আলো থেকে চন্দ্রযান রিচার্জড হতে পারে, তাহলে নতুন করে কাজ শুরু করবে বিক্রম ও প্রজ্ঞান। তবে ইসরোর সেই আশা পূর্ণ হল না। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.