Chandrayaan-3: শুরু কাউন্টডাউন, স্বপ্ন ছুঁতে আজ চাঁদের উদ্দেশে রওনা দেবে ইসরোর চন্দ্রযান-৩

উনিশের ভুল আর তেইশে নয়। শ্রীহরিকোটায় শুক্রবার দুপুরে উত্‍‍ক্ষেপণ। বুক বাঁধছেন বিজ্ঞানীরা। স্বপ্ন সত্যি হলে বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদে পা দেওয়ার নজির গড়বে ভারত। পুরো বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছে ভারত ইতিহাস গড়ে ফেলবে।  

Updated By: Jul 14, 2023, 11:48 AM IST
Chandrayaan-3: শুরু কাউন্টডাউন, স্বপ্ন ছুঁতে আজ চাঁদের উদ্দেশে রওনা দেবে ইসরোর চন্দ্রযান-৩
(Twitter/ISRO)

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মিলল উত্‍‍ক্ষেপণের ছাড়পত্র। চাঁদের দেশে পাড়ি দিতে চন্দ্রযান থ্রি-র (Chandrayaan 3) কাউন্টডাউন শুরু। উনিশের ভুল আর তেইশে নয়। শ্রীহরিকোটায় শুক্রবার দুপুরে উত্‍‍ক্ষেপণ। বুক বাঁধছেন বিজ্ঞানীরা। শুক্রবার শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ভারতের সবচেয়ে শক্তিশালী রকেট লঞ্চ ভেহিকেল মার্ক-৩ (LVM3) রকেটে চেপে চন্দ্রযান ৩ মহাকাশযানের উৎক্ষেপন হবে। চাঁদের মাটিতে রোবট ল্যান্ডারের সফট ল্যান্ডিং করানোর দ্বিতীয় প্রয়াস ইসরোর। 

আরও পড়ুন, WATCH | AI-Created News Anchor: WATCH | AI-Created News Anchor: রক্তমাংসের নয়, তবুও খবর পড়ছে লিসা! ওড়িশা লিখল ইতিহাস

ঘড়ির কাঁটা শুক্রবার দুপুর ২টো ৩৫ মিনিটে পৌঁছলেই ভারত থেকে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩। উৎক্ষেপণের আগে একটি কার্টেন রেইজার ভিডিয়ো প্রকাশ করল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। উৎক্ষেপণের জন্য পুরোপুরি প্রস্তুত সবচেয়ে ভারী রকেট LVM-3। এই রকেটের পিঠে করে চাঁদের উদ্দেশে রওনা দেবে ল্যান্ডার এবং রোভার-সহ চন্দ্রযান-৩। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৩ অগস্ট চাঁদের মাটিতে পা পড়বে চন্দ্রযান ৩-র। 

চন্দ্রযান-৩ এ থাকছে বিশেষ Threshold ব্যবস্থা। ৩৮৯৫ কেজির পে-লোড ব্যবহার করা হয়েছে যা কক্ষপথে পৌঁছে চাঁদের উদ্দেশে যাত্রা করার ক্ষেত্রে সহযোগী হয়ে উঠবে। ক্রায়োজেনিক সি-২৫ ইঞ্জিনের সাহায্যে সর্বোচ্চ ৩৬ হাজার কিলোমিটার প্রতি ঘণ্টা Thrust দিতে সহায়ক হবে এই অত্যাধুনিক ব্যবস্থা। এর মাধ্যমেই মহাশূন্যে লঞ্চিং রকেট থেকে আলাদা হয়ে চন্দ্রকক্ষে প্রবেশ করবে চন্দ্রযান-৩ এর ল্যান্ডার এবং রোভার।

উৎক্ষেপণের সময় ইঞ্জিন বুস্টিংয়ের জন্য সলিড ফুয়েল দুই ইঞ্জিন কাজ শুরু করবে প্রথমে। ১০৮ সেকেন্ড পর থেকে কাজ শুরু করবে লিক্যুইড ফুয়েল। উৎক্ষেপণের ৩০৭ সেকেন্ড পর বন্ধ হবে লিক্যুইড ফুয়েলের কাজ। রকেট ছুটবে তখন ক্র‍্যায়োজেনিক স্টেজে। পৃথিবীর বাইরের কক্ষপথে চন্দ্রযান-৩ যাবে এই ব্যবস্থার মাধ্যমেই।

স্বপ্ন সত্যি হলে বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদে পা দেওয়ার নজির গড়বে ভারত। আমেরিকা, পূর্বতন সোভিয়েত ইউনিয়ন এবং চিনের পর ভারতই হবে সেই দেশ। শুধু তাই নয়, পুরো বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছে ভারত ইতিহাস গড়ে ফেলবে। উল্লেখ্য, ২০১৯ এ চন্দ্রযান-২ এর সফল উৎক্ষেপণ হলেও, সফট ল্যান্ডিং না হওয়ায় চাঁদের বুকেই ভেঙে পড়ে যায় ১৪২ কোটি ভারতবাসীর স্বপ্ন। সেই ভুল থেকে শিক্ষা নিয়েই চন্দ্রযান-৩ এর ল্যান্ডিং অ্যালগোরিদমে কিছু বদল আনা হয়েছে। ইসরোর তরফে বলা হয়েছে হার্ড ল্যান্ডিং হলেও যাতে অক্ষুণ্ণ থাকে ল্যান্ডার সেই ব্যবস্থা রাখা হয়েছে।

আরও পড়ুন, Sunspot Cycle: ক্রমশ তেতে উঠছে সূর্য, বাড়ছে সৌর বিস্ফোরণ! সর্বোচ্চ সীমায় পৌঁছল অনলশিখা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.