কেন্দ্রের বিরুদ্ধে আদালতে Whatsapp, নয়া নিয়মে নষ্ট হবে গ্রাহকদের গোপনীয়তা

অভিযোগ মোদী সরকারের নয়া নিয়ম মানতে গেলে গ্রাহকদের গোপনীয়তা ভাঙবে। 

Updated By: May 26, 2021, 01:11 PM IST
কেন্দ্রের বিরুদ্ধে আদালতে Whatsapp, নয়া নিয়মে নষ্ট হবে গ্রাহকদের গোপনীয়তা

নিজস্ব প্রতিবেদন: এ যে কেন্দ্র-হোয়াটসঅ্যাপ সংঘাত। ফেসবুকের মালিকানাধীন মেসেজিং অ্যাপের নয়া পলিসি আপডেট নিয়ে এতদিন সরব ছিল কেন্দ্র। এবার কেন্দ্রের বিরুদ্ধেই আদালতে গেল Whatsapp। অভিযোগ মোদী সরকারের নয়া নিয়ম মানতে গেলে গ্রাহকদের গোপনীয়তা ভাঙবে। 

এই নিয়মের বিরুদ্ধে হেঁটেই কেন্দ্রীয় সরকারের জারি করা নতুন ডিজিটাল বিধির বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে মামলা দায়ের করল হোয়াটসঅ্যাপ। নয়া আইটি নীতির মধ্যে একটি নিয়মকে ভারতীয় সংবিধানের ব্যক্তিগত গোপনীয়তার মৌলিক অধিকারের বিরোধী হিসেবে চ্যালেঞ্জ করা হয়েছে। 

উল্লেখ্য, সরকারের জারি করা নয়া নীতি বুধবার থেকেই মেনে চলার কথা নেটমাধ্যমগুলির। আর মঙ্গলবারই গ্রাহক-সুরক্ষার প্রসঙ্গ তুলে কেন্দ্রের বিরুদ্ধে আদালতে গেল জনপ্রিয় মেসেজিং অ্যাপ্লিকেশন সংস্থা। 

তাদের দাবি, মেসেজিং অ্যাপে চ্যাট খোঁজ করার অর্থ হল প্রত্যেকের হোয়াটসঅ্যাপে পাঠানো প্রতিটি মেসেজের ডিজিটাল ফিঙ্গারপ্রিন্ট রাখতে বলার সমান। এটি করলে এন্ড-টু-এন্ড এনক্রিপশন (end to end encryption)বলে আর কিছু থাকবে না। ফলে জনসাধারণের গোপনীয়তার অধিকার বিঘ্নিত হবে। 

এর আগে, নতুন গোপনীয়তা নীতি প্রত্যাহার করার জন্য কয়েকদিন আগেই ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের পক্ষ থেকে নোটিস পাঠানো হয় হোয়াটসঅ্যাপকে। এক সপ্তাহের মধ্যে জবাব না দিলে সংস্থার বিরুদ্ধে মামলার হুঁশিয়ারি দেয় কেন্দ্র। 

তবে, সরকারের নিয়ম অনুসরণ করার যাবতীয় প্রক্রিয়া শুরু করে দিয়েছে ফেসবুক, এমনটাই জানান হয়েছিল। যদিও ফেসবুকেরই মালিকানাধীন হোয়াটসঅ্যাপ কেন্দ্রীয় নীতির বিরোধিতা করে আদালতের পথে হাঁটল।

.