whatsapp update: হোয়াটসঅ্যাপে আসছে বড় বদল! পাবেন একাধিক বাড়তি সুবিধা

হোয়াটসঅ্যাপ গ্রুপ অ্যাডমিনদের সুখবর! এবার থেকে বেশ কিছু নতুন ফিচার্স এসেছে হোয়াটসঅ্যাপের নতুন ভার্সনে। 

Updated By: Sep 1, 2022, 07:06 PM IST
whatsapp update: হোয়াটসঅ্যাপে আসছে বড় বদল! পাবেন একাধিক বাড়তি সুবিধা

জি ২৪ ঘন্টা ডিজিট্যাল ব্যুরো: হোয়াটস অ্যাপ গ্রুপ অ্যাডমিনদের জন্য সুখবর! একগুচ্ছ নতুন ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ  (Whatsapp)। তবে এই সুবিধা শুধুমাত্র উপভোগ করতে পারবেন গ্রুপ অ্যাডমিনরাই। বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপ। শুধুমাত্র ভারতেই নয়, বিশ্বের বিভিন্ন দেশেই এই অ্যাপটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়ে থাকে। চলতি বছরের শুরুতেই মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg) তাঁর একটি পোস্টে মেসেজ রিয়াকসন সহ বেশ কিছু  ফিচারের কথা জানিয়েছিলেন। এবার বছর ঘুরতে না ঘুরতেই ফের নতুন ফিচার। জানা যাচ্ছে, বৃহস্পতিবার থেকেই এই অ্যাপটি গুগল প্লে বেটা প্রোগ্রামের মাধ্যমে প্লে স্টোরে আপডেটের জন্য়ে পাওয়া যাবে। তবে এই অ্যাপের নতুন সংস্করণটি কাজ করবে শুধুমাত্র Android 2.22.19.17 ভার্সনে। এখন প্রশ্ন, 

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে নয়া চমক! নতুন আপডেটে দারুণ স্বস্তি পেতে পারেন ইউজাররা

কী কী সুবিধা নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপের এই নতুন সংস্করণটি? 

এই আপডেটটি থেকে মূলত দু'টি সুবিধা পাওয়া যাবে। এক) গ্রুপের যে কোনও মেসেজ গ্রুপ থেকে 'Delete For Everyone' (সকলের জন্য মুছে দেওয়া) করে দেওয়ার সুবিধা। এবং দুই) গ্রুপের স্টেটাস আপডেট সংক্রান্ত বেশ কিছু সুযোগ সুবিধা। WA Beta Info-এর তরফ থেকে টুইট করেও এই বিষয়ে জানানো হয়েছে। 
এই সুবিধাটি কিছুদিন আগে পর্যন্তও শুধুমাত্র গুটিকয়েক বেটা ইউজারদের জন্য সীমাবদ্ধ ছিল। তবে এবার থেকে এই সুবিধা পাবেন সকল গ্রুপ অ্যাডমিন ইউজাররাই। 

'Delete For Everyone' বিষয়টি ঠিক কী কাজে লাগে?  

আমরা অনেক সময় ভুল করে বা অসাবধানতাবশত একজনের মেসেজ অন্যজনকে বা অন্য কোনও গ্রুপে পাঠিয়ে ফেলি। সেই সমস্ত মেসেজগুলিকে এই অপশনটির মাধ্যমে ক্লিক করে মুছে ফেলা সম্ভব । সেক্ষেত্রে গ্রুপের বাকি সদ্যসদের কাছে সেই মেসেজটি  'This Messeage was deleted' (বার্তাটি মুছে ফেলা হয়েছে) বলে দেখাবে। 

আরও পড়ুন: cyber attack: ফোনেই ওত পেতে হ্যাকাররা, সামান্য ভুলে খোয়াতে পারেন সব টাকা! যা করবেন...

কীভাবে মেসেজ ডিলিট করার এই প্রক্রিয়াটি কাজ করবে?

 প্রথমেই, আপনার হোয়াটসঅ্যাপে গিয়ে যে বা যে সমস্ত মেসেজ আপনি ডিলিট করতে চান, সেগুলির ক্লিক করে প্রথমে নির্বাচন করুন। তারপরেই আপনি দেখতে পাবেন, সেখানে তিনটি অপশন চলে এসেছে। যার মধ্যে একটি- 'Delete for everyone'। ক্লিক করলেই ডিলিট।

কিছু দিন আগে WABetaInfo-র একটি নতুন রিপোর্টে বলা হয়েছিল, ভুল করে কোনও মেসেজ ডিলিট করে ফেললেও এবার আর চিন্তা নেই। হোয়াটসঅ্যাপে আসছে 'আনডু' অপশন। এর ফলে ভুল করে মুছে ফেলা মেসেজও পাওয়া যাবে। Delete For Me যে অপশন রয়েছে সেখানে এই আনডুর সুবিধা পাওয়া যাবে। তবে হ্যাঁ, চ্যাট উইন্ডো থেকে মুছে ফেলা মেসেজই কেবল ফেরত পাওয়া যাবে৷ শুধু তাই নয়, ডিলিট মেসেজ আনডু করতে হলে তা মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই করতে হবে। নাহলে সেটি ডিলিট হয়ে যাবে, তা ফেরত আনা যাবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.