Cyber Attack | Banking System | Online Payment: ভারতীয় ৩০০ ব্যাঙ্কে সাইবার হামলা, কাজ করছে না UPI-অনলাইন পেমেন্ট!

এটিএম থেকে টাকা তোলা যাচ্ছে না। ইউপিআই থেকে টাকা ট্রান্সফার করার ক্ষেত্রেও সমস্যার মুখে পড়তে হয়।

Updated By: Aug 1, 2024, 05:21 PM IST
Cyber Attack | Banking System | Online Payment: ভারতীয় ৩০০ ব্যাঙ্কে সাইবার হামলা, কাজ করছে না UPI-অনলাইন পেমেন্ট!

অয়ন ঘোষাল: অকস্মাৎ কাজ করছে না অনলাইন পেমেন্ট, বার বার ব্যাঙ্ক বদলে টাকা পাঠাতে গিয়ে নাজেহাল! এর নেপথ্যে বড়সড় সাইবার হামলা। ভারতীয় ব্যাঙ্কগুলিতে এবার নতুন করে সাইবার হামলা। জানা গিয়েছে এর জেরে প্রায় ৩০০টি ব্যাঙ্কের পেমেন্ট সিস্টেমে বড় প্রভাব পড়েছে।

সূত্রের খবর, এই র‌্যানসমওয়্যার আক্রমণের জেরে ওই ব্যাঙ্কিং সিস্টেমগুলিকে সাময়িভাবে বন্ধ করে দিতে হয়েছে। যদিও বিষয়টি নিয়ে ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) তরফে কোনও মন্তব্য করা হয়নি। এই সাইবার হামলার ফলে দেশে ছোট ব্যাংকগুলিতে ব্যাঙ্কিং প্রযুক্তি সিস্টেম সরবরাহকারী সি-এজ টেকনোলজিসকে প্রভাবিত করেছে। বুধবার রাতেই ঘটনার ইঙ্গিত মিলেছিল। তবে রাতে ব্যাঙ্কের কাজের লোড কম থাকায় আজ সকালে ব্যাঙ্কিং আওয়ার চালুর পর বিষয়টি ভালো করে নজরে আসে। দেশের ছোট ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যাঙ্কিং কার্যক্রম বন্ধ হয়ে যায়। এটিএম থেকে টাকা তুলতে না পারার অভিযোগও শোনা যায় । একইসঙ্গে ইউপিআই থেকে টাকা ট্রান্সফার করার ক্ষেত্রেও সমস্যার মুখে পড়তে হয়।

সূত্রের খবর, প্রযুক্তিগত ত্রুটির প্রভাব পড়েছে সমবায় ব্যাঙ্ক এবং গ্রামীণ অঞ্চলের ব্যাঙ্কগুলির গ্রাহকদের উপর। যাঁরা এসবিআই এবং টিসিএস-এর যৌথ উদ্যোগ সি-এজ টেকনোলজিসের উপর নির্ভরশীল। সূত্রের খবর, গত দু-দিন ধরে এই সমস্যার সম্মুখীন হচ্ছে সি-এজ টেকনোলজিস। সিস্টেম ব্রিচ ধরা পড়েছিল। এমতাবস্থায় বড় পেমেন্ট সিস্টেম রক্ষায় সি-এজ সিস্টেমকে বিচ্ছিন্ন করতে হয়েছে এবং প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে হয়েছে।

আরও পড়ুন, Dilip Ghosh | Suvendu Adhikari: কড়া পাকে মিষ্টি'মুখ' দিলীপ-শুভেন্দুর! গলল বরফ?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.