বিদ্যুতে উড়বে বিমান!

Updated By: Oct 2, 2017, 03:13 PM IST
বিদ্যুতে উড়বে বিমান!
ছবি- ইজিজেট সংস্থা

সংবাদ সংস্থা: আগামী দিনে পেট্রল, ডিজেলের ব্যবহার হয়ত শেষ হতে চলেছে। বিদ্যুতই হবে পরিবহণের মেরুদণ্ড। ছোট, মাঝারি কিংবা ভারী যানবাহনে একমাত্র বিকল্প শক্তি হিসাবে কাজ করবে বিদ্যুত্। কিন্তু বিমান? হ্যাঁ ভবিষ্যতে বিমানও চালিত হবে বিদ্যুতেই। ইজিজেট নামক একটি ব্রিটিশ এয়ারলাইন সংস্থা এমনটাই পরিকল্পনা করছে। যদি তাদের গবেষণা সফল হয়, তাহলে আগামী দশ বছরের মধ্যেই বিদ্যুতিক বিমান উড়বে আকাশে।

আরও পড়ুন- মোবাইলে পর্ন দেখেন! আপনার সর্বনাশ করে দিতে পারে হ্যাকাররা

গত বুধবার ব্রিটিশ এয়ারলাইনের তরফে জানানো হয়, একটি মার্কিন ইঞ্জিনিয়ারিং উদ্যোগীর সঙ্গে হাত মিলিয়ে বৈদ্যুতিক বিমান তৈরি করতে চলেছে ইজিজেট। এই বিমান ৩৩৫ মাইল ওড়ার ক্ষমতা রাখবে। অর্থাত্ কলকাতা থেকে আগরতলা পর্যন্ত এই বিমান চালানো যাবে।  বর্তমানে ইজিজেট যে সংখ্যক যাত্রীকে বিমান পরিষেবা দিয়ে থাকে, তার ২০ শতাংশ যাত্রী বহন করবে এই বৈদ্যুতিক বিমান।

আরও পড়ুন- কমল ইন্টারকানেক্টের চার্জ, TRAI-এর গুঁতোয় হাল আরও খারাপ হল Airtel, Vodafone-এর

ইজিজেট সংস্থার বিশেষজ্ঞরা মনে করছেন, তাঁদের এই পরিকল্পনা সফল হলে, এক ঝটকায় বিমান খরচ কমবে অনেকখানি। ইজিজেটের বিমান সাধারণত ঘণ্টা দুয়েকের যাত্রাপথ অতিক্রম করে। কম দূরত্বের বিমান পরিষেবার ক্ষেত্রে বৈদ্যুতিক উড়ান আর্দশ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। জ্বালানি শক্তির খরচ সাশ্রয় করার পাশাপাশি শব্দ দূষণের মাত্রাও কমবে বলে দাবি তাঁদের। ইজিজেটের সিইও ক্যারোলিন ম্যাকল বলেন, "অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে বিদ্যুতের ব্যবহার দেখেছি। এবার পরিবেশ দূষণ কমাতে বিমানেও বিদ্যুত শক্তি ব্যবহার করতে চাইছি। ভবিষ্যতে এই প্রোজেক্ট যদি সফল হয়, তাহলে প্রথম আমরাই বৈদ্যুতিক বিমান ওড়াতে পারবে।"  

.