বদলে ফেলতে পারবেন আস্ত ব্যাটারি, আসছে Yamaha- ইলেকট্রিক স্কুটার

Yamaha EC-05-এর ডিজাইনের মূলে ছিল, সংস্থার বিশেষ ডিজাইন টিম। 

Updated By: Jun 14, 2019, 03:01 PM IST
বদলে ফেলতে পারবেন আস্ত ব্যাটারি, আসছে Yamaha- ইলেকট্রিক স্কুটার

নিজস্ব প্রতিবেদন: তাইওয়ান-এ প্রকাশ্যে এল Yamaha-এর নতুন ইলেকট্রিক স্কুটার Yamaha EC-05। তাইওয়ান ইলেকট্রিক বাহন প্রস্তুতকারক সংস্থা Gogoro-এর সঙ্গে হাত মিলিয়ে প্রথমবার ইলেকট্রিক স্কুটার আনল Yamaha। 

অত্যাধুনিক লুকস-এর এই স্কুটারের নকশা করেছে Yamaha। অন্যদিকে স্কুটারের ইলেকট্রিক drivetrain তৈরী করেছে Gogoro। 
Yamaha EC-05-এর ডিজাইনের মূলে ছিল, সংস্থার বিশেষ ডিজাইন টিম। অত্যাধুনিক ডিজাইনের এই স্কুটি দৃশ্যতই এখনকার বাজারের অন্যান্য স্কুটারের থেকে বেশ অন্যরকম। স্কুটারের সামনের অংশটি মাডগার্ডের থেকে বেশ কিছুটা দূরে। সেই অংশে আছে আকর্ষণীয় ডিজাইনের 'C'-আকারের দুটি LED DRL। দুই DRL-এর মধ্যে আছে LED হেডল্যাম্প। পেছনের লাইটটিতেও থাকছে LED। আধুনিক ডিজাইন ট্রেন্ড বজায় রেখে স্কুটারে ক্রোমের ব্যবহার অত্যন্ত কম রাখা হয়েছে। বদলে ব্যবহার করা হয়েছে ম্যাট ফিনিশের কালো রঙ। থাকছে LED ব্যাকলাইট-সহ সম্পূর্ণ ডিজিটাল কনসোল। 

আরও পড়ুন-  বাল্ক মেসেজ পাঠালে এ বার আইনি পদক্ষেপ নিতে পারে Whatsapp!

ইলেকট্রিক স্কুটার কিনতে গেলে প্রথমেই মাথায় আসে রেঞ্জ-এর প্রশ্ন। অর্থাত্ এক বার চার্জ দিলে কত দূর যাওয়া যাবে এবং সম্পূর্ণ চার্জ দিতে কতক্ষণ লাগবে। বেশিরভাগ ক্ষেত্রে, চার্জ দিতে সময় নষ্ট হওয়ার কথা ভেবে পিছিয়ে আসেন অনেকেই। সেই দিকে নজর রেখে এক সুরাহার চেষ্টা করতে চেয়েছে সংস্থা। Yamaha EC-05-এর এই স্কুটারে থাকছে ব্যাটারি পাল্টানোর সুবিধা। সংস্থার দাবি, এই নতুন ব্যবস্থায় চালক দুইটি ব্যাটারি কিনে রাখতে পারেন। একটি ব্যাটারির চার্জ শেষ হলে চালক নিজেই সেই ব্যাটারি খুলে অপর একটি ফুল চার্জড্ ব্যাটারি লাগিয়ে নিতে পারেন। এর ফলে চার্জ দেওয়ার জন্য অপেক্ষা করে সময় নষ্ট করতে হবে না। 
এ বছর তাইওয়ান-এর বাজারে আসছে Yamaha EC-05। শীঘ্রই অন্যান্য দেশে এই স্কুটার লঞ্চ করার ব্যাপারে ইঙ্গিত করেছে সংস্থা। 
  

.