North Bengal: পুজোয় নর্থ বেঙ্গল বেড়াতে যাবেন, ট্রেনের টিকিট পাননি, সড়কপথে যেতে চান; বাস পাবেন তো?

North Bengal: উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বাস পরিষেবা ঠিকঠাক না থাকায়, পুজোর মুখে সমস্যায় পড়তে পারেন যাত্রী থেকে ব্যবসায়ীরা। পাহাড় ও চা-বাগিচা ঘেরা পর্যটনক্ষেত্রে মালবাজার শহরের ভূমিকা অপরিসীম।

Updated By: Sep 19, 2023, 03:29 PM IST
North Bengal: পুজোয় নর্থ বেঙ্গল বেড়াতে যাবেন, ট্রেনের টিকিট পাননি, সড়কপথে যেতে চান; বাস পাবেন তো?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চা-বাগিচা ঘেরা ডুয়ার্স অঞ্চলের ছোট্ট পুরশহর মালবাজার। আয়তনে ছোট হলেও পার্শ্ববর্তী পাহাড় ও চা-বাগিচা ঘেরা পর্যটনক্ষেত্রে মালবাজার শহরের ভূমিকা অপরিসীম। শিলিগুড়ি ও জেলা সদর শহর জলপাইগুড়ির উপর নানা ভাবে নির্ভরশীল মালবাজার। শহরের ব্যবসা, শিক্ষা, চিকিৎসা-সহ একাধিক কাজের জন্য শহরবাসী ও তার পার্শ্ববর্তী অঞ্চলের সাধারণ মানুষকে নিত্যদিন শিলিগুড়ি ও জলপাইগুড়ি শহরে যাতায়াত করতে হয়। গুরুত্বপূর্ণ এই দুই শহরের সঙ্গে মালবাজার শহরের যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে রয়েছে সরকারি ও বেসরকারি বাস পরিষেবা। কিন্তু তা প্রয়োজনের তুলনায় অনেকটাই কম।

আরও পড়ুন: Jalpaiguri: গণেশকে বিশাল লাড্ডু! জেনে নিন এর ওজন কত, দামই-বা কত, বানাতে কতদিন লাগল...

সামগ্রিক ভাবে পরিকাঠামোগত দিক থেকেই এই মহকুমা শহর পিছিয়ে। অনেকটাই পিছিয়ে যোগাযোগ ব্যবস্থাতেও। সন্ধ্যা ছটার পর থেকেই শিলিগুড়ি ও জলপাইগুড়ির সঙ্গে মালবাজারের গণপরিবহণ ব্যবস্থা কার্যত বন্ধ হয়। ভোগান্তিতে পড়তে হয় সাধারণ মানুষকে। সমস্যায় পড়েন  ব্যবসায়ী-সহ চিকিৎসা ও অন্যান্য কাজে শিলিগুড়ি ও জলপাইগুড়ি শহরে যাওয়া ডুয়ার্স অঞ্চলের বাসিন্দারা। শহরবাসী-সহ ব্যবসায়ী, পড়ুয়া সকলেরই দাবি, উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার তরফে বাস পরিষেবা বাড়ানো হোক।

শিলিগুড়ি থেকে মালবাজার শহরে আসার সর্বশেষ বাস সন্ধ্যা সাড়ে ছটা নাগাদ ছেড়ে আসে। জলপাইগুড়ি থেকে ছটার পর আর কোনও ডুয়ার্সগামী বাস থাকে না। সমস্যায় পড়তে হয় নিত্যযাত্রী-সহ সাধারণ যাত্রীদেরও। ডুয়ার্স এলাকার নিত্যযাত্রীদের তরফে দাবি উঠেছে, শিলিগুড়ি ও জলপাইগুড়ি থেকে সর্বশেষ গাড়ি সন্ধ্যা সাতটার দিকে ছাড়বার। যাতে সকলেই তাদের সমস্ত কাজ সম্পন্ন করেই ফিরে আসতে পারেন।

সম্প্রতি মালবাজার শহর থেকে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার তরফে বহরমপুর, ইসলামপুর-সহ একাধিক জায়গার বাস পরিষেবা চালু ছিল। কিছু কারণে সম্প্রতি বহরমপুর, ইসলামপুরের গাড়ি বন্ধ হয়ে যাওয়ায় সমস্যায় পড়েন যাত্রীরা। দাবি উঠেছে, পুনরায় ওই বাসপরিষেবা চালু করা হোক। শহরের বাসিন্দা তথা ব্যবসায়ী হিরন্ময় দত্ত, ইন্দ্রজিৎ বণিক প্রমুখও একই সুরে বলেন, ব্যবসায়িক কাজে প্রতিদিন শিলিগুড়িতে যাতায়াত করতে হয়। কোনও কোনও দিন দুপুরের পরেও যেতে হয়। কাজ সেরে শিলিগুড়ি থেকে শহরে ফিরবার সময় সন্ধ্যার পরে গাড়ি না থাকায় সমস্যায় পড়তে হয়। অবিলম্বে সন্ধ্যা সাতটার পরে শিলিগুড়ি ও জলপাইগুড়ি শহর থেকে গাড়ি ছাড়ার ব্যবস্থা করা হলে ব্যবসায়ীদের সুবিধা হয়।

আরও পড়ুন: Cyclone Tej: ভয়ংকর ঘূর্ণিঝড় মাটি করবে পুজোর আনন্দ? চলে এল বড় আপডেট!

মালবাজার উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের ডিপো ইনচার্জ অনুপকুমার ঘোষ বলেন, স্বল্প পরিকাঠামোর মধ্য দিয়ে যাত্রী পরিষেবা দেবার চেষ্টা করে চলেছি। নাগরিকদের বিভিন্ন দাবির কথা ঊর্ধ্বতন মহলে জানানো রয়েছে। বিষয়টি নিয়ে আবারও ঊর্ধ্বতন মহলের সঙ্গে যোগাযোগ করা হবে।

বেসরকারি পরিবহণ চালু থাকলেও শিলিগুড়ি যাতায়াতের ক্ষেত্রে সরকারি পরিবহণের উপরে অনেকেই নির্ভর করে থাকেন। পরিকাঠামো গত সমস্যা থাকায় উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের মালবাজার ডিপো তাদের পরিষেবা অনেক ক্ষেত্রেই ব্যাহত হচ্ছে বলেই মত অনেকের। মালবাজার ডিপো তার পরিষেবার মান উন্নয়নের ক্ষেত্রে কতটা কার্যকরী ভূমিকা নিতে পারে সেদিকেই লক্ষ্য সকলের।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.