কোথায়, কখন, কোন ট্রেন ছাড়বে! যাত্রীদের বিস্তারিত 'রিয়েল টাইম' তথ্য দেবে রেলের অ্যাপ

স্বাস্থ্যবিধি মেনে, ডিসটেন্সিং মেনেই ট্রেনে উঠতে হবে যাত্রীদের। আর করোনা-পরবর্তী সেই রেলযাত্রার ঝক্কি কমাতে এবার অত্যাধুনিক রিয়েল-টাইম একটি অ্যাপ ব্যবহার করতে চাইছে রেল। লকডাউনের আগে থেকেই এই অ্যাপ তৈরির কাজ করছিল রেল। কী ভাবে কাজ করে এই অ্যাপ? 

Edited By: Priyanka Dutta | Updated By: Sep 7, 2020, 11:36 PM IST
কোথায়, কখন, কোন ট্রেন ছাড়বে! যাত্রীদের বিস্তারিত 'রিয়েল টাইম' তথ্য দেবে রেলের অ্যাপ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: করোনা-পরবর্তী সময়ে রেলযাত্রীদের জন্য অভিনব অ্যাপের ব্যবস্থা করছে রেল। যে অ্যাপে ট্রেনের গতিবিধির রিয়েল টাইম আপডেট পাবেন যাত্রীরা। কীভাবে কাজ করবে এই অ্যাপ? জি ২৪ ঘণ্টার স্পেশ্যাল রিপোর্ট। 

আপাতত ট্রেন চলাচল বন্ধ। কিন্তু করোনা পরবর্তী সময়ে ট্রেনের চাকা ঘুরলেও রেলযাত্রা আর মোটেও আগের মতো থাকবে না। স্বাস্থ্যবিধি মেনে, ডিসটেন্সিং মেনেই ট্রেনে উঠতে হবে যাত্রীদের। আর করোনা-পরবর্তী সেই রেলযাত্রার ঝক্কি কমাতে এবার অত্যাধুনিক রিয়েল-টাইম একটি অ্যাপ ব্যবহার করতে চাইছে রেল। লকডাউনের আগে থেকেই এই অ্যাপ তৈরির কাজ করছিল রেল। কী ভাবে কাজ করে এই অ্যাপ? 

আরও পড়ুন: অমিতাভ নয়, অভিষেক! আনন্দপুরকাণ্ডে এফআইআর দায়ের নীলাঞ্জনার পরিবারের

রেলের তথ্য বলছে, কোনও নির্দিষ্ট স্টেশন থেকে কোনদিকে, কখন, কোন ট্রেন ছাড়বে দেখাবে এই অ্যাপ। কোন ট্রেন এই মুহূর্তে কোথায় আছে, জানা যাবে তা-ও। কোন ট্রেন কত দেরিতে চলছে দেখিয়ে দেবে অ্যাপ। কিন্তু এই নতুন অ্যাপে একেবারে 'রিয়েল টাইম' তথ্য পাওয়া যাবে। প্রত্যেক ট্রেনে লাগানো জিপিএসের মাধ্যমে তথ্য উঠে আসবে অ্যাপে।

ট্রেনে যেতে যেতেও এই অ্যাপের মাধ্যমে দেখে নিতে ট্রেনের যাবতীয় গতিবিধি। মুঠোফোনেই হাজির রেলের রিয়েল টাইম গতিবিধি। এই অ্যাপ যাত্রীদের দারুন সুবিধে করে দেবে বলেই মনে করছে রেল কর্তৃপক্ষ

.