Bengal Weather: দার্জিলিঙে তুষারপাতের সম্ভাবনা, কলকাতায় বাড়বে তাপমাত্রা!

Weather Today: দক্ষিণবঙ্গে হালকা বৃষ্টি আর উত্তরবঙ্গে বৃষ্টির সঙ্গে তুষারপাতের সম্ভাবনা।আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি আর উত্তরবঙ্গের দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনা। নতুন করে জাঁকিয়ে শীতের স্পেল ১০ই জানুয়ারি থেকে।

Updated By: Jan 5, 2024, 11:24 AM IST
Bengal Weather: দার্জিলিঙে তুষারপাতের সম্ভাবনা, কলকাতায় বাড়বে তাপমাত্রা!

অয়ন ঘোষাল: ঘূর্নাবর্ত রয়েছে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং দক্ষিণ শ্রীলংকা উপকূলে এছাড়াও ঘূর্ণাবর্ত রয়েছে হরিয়ানাতে। একটি অক্ষরেখা রয়েছে হরিয়ানার ঘুর্নাবর্ত থেকে পশ্চিমের কঙ্কন উপকূল পর্যন্ত।আরব সাগরে নিম্নচাপ শক্তি হারিয়ে ঘূর্ণাবর্ত। কেরল ও কর্ণাটক উপকূল থেকে একটি অক্ষরেখা রয়েছে ঘূর্ণাবর্ত পর্যন্ত।

দক্ষিণবঙ্গ

আজ ও কাল বৃষ্টির আশঙ্কা পশ্চিমের জেলায়। পুরুলিয়া বাঁকুড়া পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম পশ্চিম বর্ধমান পূর্ব বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ নদীয়াতে হালকা বৃষ্টির সম্ভাবনা। পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালী হওয়ার সংঘাতে এই বৃষ্টি হবে বলে আবহাওয়া দপ্তর সূত্রে খবর ।দক্ষিনে হালকা থেকে মাঝারি কুয়াশা খুব সকালে। পূবালী হাওয়ায় জলীয় বাষ্প ঢুকবে। এর ফলে আজ থেকেই আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। কোনো কোনো জেলায় মেঘলা আকাশ।১০ই জানুয়ারি থেকে শীতের নতুন স্পেল। ডিসেম্বরে দশ দিনের স্পেল ছিল। আবারো নতুন করে তাপমাত্রা কমে বাংলায় জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে দশই জানুয়ারির পর।

আরও পড়ুন- Birbhum: আদিবাসী নাবালিকাকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ, রক্তক্ষরণে দফায় দফায় অজ্ঞান নির্যাতিতা

 উত্তরবঙ্গ

পশ্চিমী ঝঞ্ঝা পাস করছে সিকিমের উপর দিয়ে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবেই বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা পার্বত্য উত্তরবঙ্গের উঁচু এলাকায়। দার্জিলিং ও কালিম্পং ও সহ সিকিম ও পার্বত্য উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। আগামী দুদিন দার্জিলিঙে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা থাকবে। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে। ২-১ জেলায় ঘন কুয়াশার সতর্কতা থাকবে।

কলকাতা

সকালে হালকা মাঝারি কুয়াশা ও ধোঁয়াশা। পরে মূলত পরিষ্কার আকাশ। বৃষ্টির সম্ভাবনা নেই।দিন ও রাতের তাপমাত্রা আরো একটু বাড়লো। আগামী তিন দিনে আরো একটু তাপমাত্রা বাড়বে। এ সপ্তাহেই ১৭/১৮ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে কলকাতার তাপমাত্রা।আগামী সপ্তাহের মাঝামাঝি আরো একবার শীতের স্পেল। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৬.১ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৫০ থেকে ৯৩ শতাংশ।

আরও পড়ুন- Ration Scam: TMC নেতার বাড়িতে তল্লাশি অভিযান, রণক্ষেত্র সরবেড়িয়া, আক্রান্ত ED, রক্তাক্ত জি ২৪ ঘণ্টার চালক...

ভিনরাজ্য

ঘন থেকে অতি ঘন কুয়াশা সতর্কতা, পাঞ্জাব হরিয়ানা এবং চন্ডিগড় ও বিহারে। ঘন কুয়াশার সম্ভাবনা ওড়িশা ঝাড়খন্ডেও। ঘন কুয়াশার দাপট থাকবে হিমাচল প্রদেশ উত্তরাখন্ড উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশের কিছু অংশে। আসাম মেঘালয় মনিপুর মিজোরাম ত্রিপুরা উত্তর -পূর্ব ভারতের এই রাজ্যগুলিতে কুয়াশার দাপট থাকবে। শৈত্য প্রবাহের সতর্কবার্তা রাজস্থানে আগামী ৪৮ ঘণ্টায়। সিভিআর ‌কোল্ড ডে পরিস্থিতি উত্তর-পশ্চিমের সমতল এলাকায়। পাঞ্জাব এবং হরিয়ানাতে সবথেকে বেশি শীতল দিনের সম্ভাবনা। শীতল দিনের পরিস্থিতি চন্ডিগড় দিল্লি রাজস্থান এবং উত্তরপ্রদেশে আগামী দুদিন কোল্ড ডে পরিস্থিতি।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.