Bengal Weather: পুজোর আগেই বড় সতর্কতা, পর পর নিম্নচাপের বৃষ্টিতে ভাসতে পারে বাংলা

Weather Update: নতুন করে নিম্নচাপের আশঙ্কা বঙ্গোপসাগরে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টি বুধ এবং বৃহস্পতিবার। বুধবারের পর থেকে আবহাওয়ার পরিবর্তন দক্ষিণবঙ্গেও। সপ্তাহের শেষে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

Updated By: Sep 3, 2024, 10:31 AM IST
Bengal Weather: পুজোর আগেই বড় সতর্কতা, পর পর নিম্নচাপের বৃষ্টিতে ভাসতে পারে বাংলা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: বৃহস্পতিবার পশ্চিম-মধ্য এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় নতুন করে একটি নিম্নচাপ তৈরি হবে। নতুন করে নিম্নচাপের আশঙ্কা বঙ্গোপসাগরে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টি বুধ এবং বৃহস্পতিবার। বুধবারের পর থেকে আবহাওয়ার পরিবর্তন দক্ষিণবঙ্গেও। সপ্তাহের শেষে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। দুটি সুস্পষ্ট নিম্নচাপ রয়েছে একটি আরব সাগরে ও একটি বিদর্ভের উপর। পশ্চিম মধ্য আরব সাগরে সুস্পষ্ট নিম্নচাপ ক্রমশ শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে এবং দক্ষিণ ও দক্ষিণ পশ্চিম দিকে এগোবে।

আরও পড়ুন, Gangasagar: সপ্তম শ্রেণির ছাত্রীর শ্লীলতাহানি! অভিভাবকদের বিক্ষোভে তোলপাড় স্কুল

মৌসুমী অক্ষরেখা জয়সলমীর, উদয়পুর, ইন্দোর থেকে সুস্পষ্ট নিম্নচাপ এলাকা বিদর্ভের উপর দিয়ে বিশাখাপত্তনম হয়ে দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। রাজস্থানে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। অন্যদিকে, বিদর্ভে সুস্পষ্ট নিম্নচাপ আরও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে নিম্নচাপে পরিণত হবে মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকায়।

আপাতত দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কম। খুব হালকা বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে দু-এক জেলার কয়েক জায়গায়। বৃহস্পতিবার থেকে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। শুক্র শনি রবিবার সেই বৃষ্টি বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলাতে।

মঙ্গল ও বুধে উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা সামান্য। বুধবার থেকে বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে। বুধবার ও বৃহস্পতিবার দার্জিলিং-সহ পার্বত্য এলাকায় বেশ কয়েকটি জেলাতে বেশ কিছু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর জেলাতে। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলাতে।

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে কোচবিহার, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতে। দার্জিলিং জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় আজ রোদ ঝলমলে পরিষ্কার আকাশ। কখনো আংশিক মেঘলা আকাশ হতে পারে। স্বল্প সময়ের খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই আগামী কয়েকদিন। চড়া রোদ ও সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি । গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৪ থেকে ৯২ শতাংশ। 

আরও পড়ুন, সেপ্টেম্বরের শুরুতেই সুসংবাদ, কলকাতায় দাম কমল পেট্রোলের

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.