Weather Today: অতীতের রেকর্ড চুরমার, এ বছর উষ্ণতম মকর সংক্রান্তি রাজ্যে?

বেনজির ভাবে মকর স্নানের দিন দক্ষিণবঙ্গে একেবারে উধাও শীতের সমস্ত আমেজ। রবিবার পর্যন্ত এভাবেই ঊর্ধ্বমুখী থাকবে দিন ও রাতের তাপমাত্রা। সোম, মঙ্গল, বুধ সামান্য পারদ পতন হলেও হতে পারে। 

Updated By: Jan 14, 2023, 08:52 AM IST
Weather Today: অতীতের রেকর্ড চুরমার, এ বছর উষ্ণতম মকর সংক্রান্তি রাজ্যে?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: অতীতের সমস্ত রেকর্ড ভেঙে এবছর উষ্ণতম মকর সংক্রান্তি হতে চলেছে,এমনটাই আবহাওয়া দফতরের পূর্বাভাস। প্রায় ২০ ডিগ্রি ছুঁয়ে ফেলল দিনের সর্বনিম্ন তাপমাত্রা। ইতিমধ্যেই শহর থেকে শীতের সমস্ত আমেজ গায়েব। হাওয়া অফিসের তরফে জানান হয়েছে, সোম, মঙ্গল ও বুধবার সামান্য নামবে পারদ। তবে বৃহস্পতিবারের পর আর খুব বেশী পারদ পতনের সম্ভাবনা নেই।  

আরও পড়ুন, Tarkeshwar: কলেজ ক্যাম্পাসে তৃণমূল নেতার ছেলের আইবুড়ো ভাত! এলাহি আয়োজন....

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৫ ডিগ্রি থেকে একলাফে ১৯.৪ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। অর্থাৎ রাতারাতি পারদ উত্থান হয়েছে প্রায় ৫ ডিগ্রিরও বেশি। দিনের তাপমাত্রা ২৫.৭ ডিগ্রি থেকে বেড়ে ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। ফলে বেনজির ভাবে মকর স্নানের দিন দক্ষিণবঙ্গে একেবারে উধাও শীতের সমস্ত আমেজ। রবিবার পর্যন্ত এভাবেই ঊর্ধ্বমুখী থাকবে দিন ও রাতের তাপমাত্রা। সোম, মঙ্গল, বুধ সামান্য পারদ পতন হলেও হতে পারে। 

পাশাপাশি ফের রাতের তাপমাত্রা নেমে আসতে পারে ১৫ ডিগ্রি এর ঘরে। যদিও বৃহস্পতিবারের পর আর সেইভাবে পারদ পতনের সম্ভাবনা নেই। জানুয়ারীর শেষ সপ্তাহ পর্যন্ত তাপমাত্রা ১৫ ডিগ্রি বা তার আশেপাশে থাকবে। শহর ও শহরতলি জুড়ে হালকা শীতের আমেজ থাকবে। শীতের সঙ্গে আংশিক মেঘলা আকাশ এবং হালকা কুয়াশাও থাকবে। 

অন্যদিকে, উত্তরবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় ঘন কুয়াশার সম্ভাবনা রয়েছে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি ও কোচবিহারে মাঝারি থেকে ঘন কুয়াশার সম্ভাবনা। আগামী চার-পাঁচ দিন উত্তরবঙ্গের সব জেলাতেই তাপমাত্রা মোটামুটি একই রকম থাকবে। শনি ও রবিবার দার্জিলিং এবং কালিম্পং এ হাল্কা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে আর কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই।

এদিকে, দক্ষিণবঙ্গে রবিবারেও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক বা তার ওপরে থাকবে। জেলায় শীতের আমেজ থাকলেও কলকাতা বা শহরতলীতে শীতের আমেজ উধাও হতে পারে রবিবারেও। শুক্র ও শনিবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং মুর্শিদাবাদে ঘন কুয়াশার সতর্কতা রয়েছে। এছাড়াও অন্যান্য জেলাতেও জলীয় বাষ্প থাকার কারণে সকালের দিকে হালকা মাঝারি কুয়াশার সম্ভাবনা আছে। এই জলীয় বাষ্পের কারণেই তাপমাত্রা বাড়বে। আপাতত দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে দক্ষিণা বাতাসের প্রভাব থাকবে। উত্তরে বাতাস কার্যত থমকে গেছে। সোমবার থেকে আবার উত্তরে বাতাস বইবে তাপমাত্রা ধীরে ধীরে নামতে পারে।

আরও পড়ুন, Satabdi Roy: মধ্যাহ্নভোজে মাংস-ভাত, খাবার মুখে তুললেন না শতাব্দী! উঠল শুধু ছবি...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.