Bengal Weather: ভ্যাপসা, অস্বস্তিকর গরমে নাজেহাল দক্ষিণবঙ্গ, কবে থেকে স্বস্তির বৃষ্টি?

 দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায়। মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। 

Updated By: Jul 4, 2023, 09:48 AM IST
Bengal Weather: ভ্যাপসা, অস্বস্তিকর গরমে নাজেহাল দক্ষিণবঙ্গ, কবে থেকে স্বস্তির বৃষ্টি?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় বৃষ্টি বেশি হওয়ার আশঙ্কা। তবে বৃষ্টির পরিমাণ কমবে। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। বিকেল বা সন্ধ্যেয় বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি। জলীয় বাষ্প থাকায় অস্বস্তি বাড়বে। আংশিক মেঘলা আকাশ। 

আরও পড়ুন, WB Panchayat Election 2023: ক্ষমতায় এলে লক্ষ্মীর ভান্ডার হবে ২ হাজার; সরব শুভেন্দু, পাল্টা দিলেন অভিষেক

ভারী বৃষ্টি চলবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায়। মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। শনি-রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস। অন্যদিকে, বজ্রবিদ্যুৎ-সহ ও বৃষ্টির সতর্কতা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।এমনকী হালকা মাঝারি বৃষ্টিও চলবে। একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি অন্যদিকে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে।

তবে বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গে। আংশিক মেঘলা আকাশ জেলাগুলিতে। তাপমাত্রার সঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। শুক্রবার থেকে বৃষ্টি বাড়তে পারে। উত্তরবঙ্গ এবং সিকিম থেকে ছত্রিশগড় পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। উত্তর প্রদেশে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। বিকেল বা সন্ধ্যেয় বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি। জলীয় বাষ্প থাকায় অস্বস্তি বাড়বে। আংশিক মেঘলা আকাশ। 

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬১ থেকে ৮৯ শতাংশ। পূর্ব ভারতের রাজ্য আসাম, মেঘালয়, অরুণাচলপ্রদেশে এবং নাগাল্যান্ড, মিজোরাম, মণিপুরে আগামী চার-পাঁচ দিন ভারী বৃষ্টির সতর্কতা। সিকিম এবং বিহার, ঝাড়খন্ড উড়িষ্যতে এই সপ্তাহে ভারী বৃষ্টির সতর্কতা থাকছে।

আগামী কয়েকদিন উত্তরাখন্ড, রাজস্থান, উত্তরপ্রদেশে প্রবল বৃষ্টির আশঙ্কা। গুজরাত, রাজস্থান, পাঞ্জাব, চন্ডিগড়, হরিয়ানাতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টি হবে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্রিশগড় হিমাচল প্রদেশে। দক্ষিণ ভারতের কেরালা, মাহে, অন্ধ্রপ্রদেশে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে কঙ্কন, গোয়াঘাট এলাকা এবং মধ্য মহারাষ্ট্রে।

আরও পড়ুন, Governor CV Ananda Bose: ভাঙড়ে সবজি বাজারে রাজ্যপাল সিভি আনন্দ বোস!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.