Weather Today: রাজ্যে ভরপুর শীতের আমেজ, উত্তুরে হাওয়ায় আরও কমছে তাপমাত্রা

আগামী ৪৮ ঘন্টায় আরও পারদ পতন হতে পারে এ রাজ্যে। দক্ষিণবঙ্গে আগামী চার দিন আকাশ পরিষ্কার থাকবে। তাই আগামী দু'দিনে আরও কমতে পারে তাপমাত্রা। সকাল-সন্ধে বাতাসে হিমেল ভাব বজায় থাকবে। জেলায় জেলায় আরও নামতে পারে পারদ।

Updated By: Nov 15, 2022, 08:50 AM IST
Weather Today: রাজ্যে ভরপুর শীতের আমেজ, উত্তুরে হাওয়ায় আরও কমছে তাপমাত্রা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: বাংলায় এখন ভরপুর শীতের আমেজ। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বিহার, ঝাড়খণ্ড থেকে অবাধে ঢুকছে বাতাস। তার হিমেল ছোঁয়ায় রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে হু-হু করে নামছে তাপমাত্রা। কলকাতাতেও পারদ পতন অব্যাহত। আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। হাওয়া অফিসের তরফে এও জানান হয়েছে, উত্তর পশ্চিম ভারতের শীতল হাওয়ার প্রবেশ পথ বাধামুক্ত ।

আরও পড়ুন, Birbhum TMC: ফের তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষ? বীরভূমে বোমার আঘাতে উড়ে গেল পা!

তাই আগামী ৪৮ ঘন্টায় আরও পারদ পতন হতে পারে এ রাজ্যে। দক্ষিণবঙ্গে আগামী চার দিন আকাশ পরিষ্কার থাকবে। তাই আগামী দু'দিনে আরও কমতে পারে তাপমাত্রা। সকাল-সন্ধে বাতাসে হিমেল ভাব বজায় থাকবে। জেলায় জেলায় আরও নামতে পারে পারদ। পূর্বাভাসে বলা হয়েছে, সব থেকে বেশি পারদ নামবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলাতে।

এ রাজ্যের পাশাপাশি পূর্ব ভারতের সব রাজ্যের তাপমাত্রাও ক্রমশ কমছে। বিহার এবং ঝাড়খন্ড লাগোয়া বাংলার জেলাগুলিতে বেশি তাপমাত্রা নামার সম্ভাবনার কথা জানান হয়েছে। অর্থাৎ নভেম্বরের এই মাঝামাঝি সময়ে শীত আরও বাড়বে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও কমবে পারদ। আগামী পাঁচ দিন প্রধানত শুষ্ক ও পরিষ্কার আবহাওয়া থাকবে পার্বত্য অঞ্চলে। ব্যতিক্রম দার্জিলিং, কালিম্পং। ১৬ নভেম্বর পর্যন্ত প্রায় প্রতিদিন হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে এই দুই জেলায়। উত্তরবঙ্গের তরাই ডুয়ার্স ও সমতলের জেলায় আগামী দু'দিনে তিন ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা কমে যাওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা দেখা দেবে উত্তর-পশ্চিম ভারতে। এর ফলে আজ বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীর লাদাখ উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশে এবং উত্তরপ্রদেশের কিছু অংশে। এই পশ্চিমী ঝঞ্ঝা, পূর্ব দিকে এলে দার্জিলিং, কালিম্পং এবং সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা থাকবে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের নিম্নচাপটি কেরালা উপকূলে দক্ষিণ-পূর্ব ও পূর্ব মধ্য আরব সাগরের অবস্থান করছে। এর প্রভাবে কেরল ও মাহে সহ সংলগ্ন এলাকায় বৃষ্টির আশঙ্কা। তামিলনাড়ু পন্ডিচেরি করাইকাল প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, Purulia Accident: পুরুলিয়ায় ক্লাস চলাকালীন ভেঙে পড়ল স্কুলের ছাদ! অল্পের জন্য রক্ষা পড়ুয়াদের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.