Bengal Weather: উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ সম্ভাবনা, রবিবার স্বস্তির বৃষ্টিতে ভিজতে পারে একাধিক জেলা

সোমবার থেকেই উত্তরবঙ্গে বাড়তে চলেছে বৃষ্টির পরিমাণ। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। উপরের ৫টি জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা। দক্ষিণবঙ্গে একইসঙ্গে চলবে প্রাক বর্ষার বৃষ্টি এবং তাপ প্রবাহের সম্ভাবনা রয়েছে। 

Updated By: Jun 11, 2023, 09:20 AM IST
Bengal Weather: উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ সম্ভাবনা, রবিবার স্বস্তির বৃষ্টিতে ভিজতে পারে একাধিক জেলা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: তাপপ্রবাহের মধ্যেই বৃষ্টির পূর্বাভাস জেলায় জেলায়। কিছুটা হলেও হাঁসফাঁস গরম থেকে রক্ষা পাবে রাজ্যবাসী। আগামী ২৪ ঘণ্টার মধ্যে উত্তরবঙ্গে অর্থাৎ বাংলায় বর্ষা প্রবেশের সম্ভাবনার কথা জানাল হাওয়া অফিস। যদিও জলপাইগুড়িতে মৌসুমী বায়ু বা বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ৭ই জুন। তবে বাংলায় এবার দেরিতে বর্ষার আগমন হচ্ছে। কিন্তু দক্ষিণবঙ্গে কবে বর্ষা প্রবেশ করবে সে বিষয়ে এখনও নিশ্চিত নয় আবহাওয়া দফতর। তাই উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। দক্ষিণবঙ্গে একইসঙ্গে চলবে প্রাক বর্ষার বৃষ্টি এবং তাপ প্রবাহ। 

আরও পড়ুন, Train Derailed: খড়গপুর ঢোকার মুখে লাইনচ্যুত মেদিনীপুর-হাওড়া লোকাল, ঘটনাস্থলে রেল আধিকারিকরা

রবিবার বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। এদিন ভারী বৃষ্টির সতর্কতা আলিপুরদুয়ার ও কোচবিহারে। সোমবার ভারী বৃষ্টির সতর্কতা জলপাইগুড়ি কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায়। সোমবার থেকে বৃহস্পতিবার -এর মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। প্রায় ২০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে। কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলার বেশ কিছু এলাকায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোমবার থেকে বৃহস্পতিবারের মধ্যে দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কতা থাকছে।

তবে পশ্চিমে তাপপ্রবাহ চলবে। বাকি জেলাতে গরম ও অস্বস্তিকর আবহাওয়াও থাকবে বলে হাওয়া অফিস সূত্রে খবর। মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর পূর্ব ও পশ্চিম বর্ধমানে। বাকি জেলাতেও অস্বস্তিকর আবহাওয়া ও গরম বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ কোথাও বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে মঙ্গলবার পর্যন্ত।

কলকাতা-সহ উপকূলের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে এবং আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। রবি ও সোমবার কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি বাড়বে। কলকাতা শহরে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৪ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭২ থেকে ৮৮ শতাংশ।

 

আরও পড়ুন, Panchayat Election 2023: দিনহাটায় তৃণমূল বনাম তৃণমূল; 'গুলিবিদ্ধ' দলের কর্মী, পুলিস বলছে অন্য কথা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.