Weather Today: দাবদাহের মাঝে স্বস্তি! আসছে বর্ষা, বজ্রবিদ্যুৎ বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা

পশ্চিমের জেলা এবং উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা বেশি। কলকাতা সহ বাকি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা। 

Updated By: Jun 13, 2022, 11:46 AM IST
Weather Today: দাবদাহের মাঝে স্বস্তি! আসছে বর্ষা, বজ্রবিদ্যুৎ বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: প্যাচপ্যাচে গরমে নাজেহাল কলকাতা। সোমবারও বেলা বাড়লে অস্বস্তির আবহাওয়া বাড়বে। বৃহস্পতিবারের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে পারে বলে আবহাওয়া দফতরের পূর্বাভাস । আর তারপর থেকেই কমবে গরম। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সামান্য সম্ভাবনাও রয়েছে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৯.১ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৬ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি। 

উত্তরবঙ্গেও বৃষ্টি বাড়বে বলে জানা গিয়েছে। বুধবার থেকে ভারী ও অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে জলপাইগুড়ি কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায়। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর জেলায়। এছাড়াও উত্তরবঙ্গের বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

দক্ষিণবঙ্গেও আবহাওয়ার পরিবর্তন হবে আগামী দু দিনে। আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। পশ্চিমের জেলা এবং উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা বেশি। কলকাতা সহ বাকি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা। বুধবার থেকে হালকা মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের সব জেলাতেই। আপাতত তাপমাত্রা একই থাকবে। তারপর থেকে বৃষ্টির কারণে তাপমাত্রা কমতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। 

দক্ষিণ-পশ্চিম মৌসুমি অক্ষরেখা সামান্য অগ্রগতি হয়েছে।  মৌসুমি বায়ু পুনে, ব্যাঙ্গালোর এবং পুদুচেরি উপর দিয়ে শিলিগুড়ি পর্যন্ত বিস্তৃত। আগামী ২৪ ঘণ্টায় এটি গুজরাট ও মহারাষ্ট্রের বেশিরভাগ অংশ এবং অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের অংশে প্রভাব বিস্তার করবে। এরপর তিন-চার দিনের মধ্যে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু উত্তরবঙ্গ ও সিকিমের বাকি অংশ এবং ওড়িশা বিহার ঝাড়খন্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে প্রবেশ করবে বলে অনুমান আবহাওয়াবিদদের। 

আরও পড়ুন, Tapan Kandu Murder Case: ঝালদাকাণ্ডে প্রথম চার্জশিট পেশ করছে CBI, নাম নেই তৎকালীন IC-র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.