Bengal Weather: সপ্তাহের শুরুতে রাজ্যে লু-এর সতর্কবার্তা, কতদিন পর্যন্ত চলবে এই তাপদাহ?

Weather Update Today: দক্ষিণবঙ্গে আজ মূলত আংশিক মেঘলা আকাশ থাকবে। বেলা বাড়লে গরম ও অস্বস্তি বাড়বে। বৃষ্টির সম্ভাবনা সামান্য। তবে উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

Updated By: May 29, 2023, 09:23 AM IST
Bengal Weather: সপ্তাহের শুরুতে রাজ্যে লু-এর সতর্কবার্তা, কতদিন পর্যন্ত চলবে এই তাপদাহ?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: সপ্তাহের শুরু থেকেই তাপপ্রবাহের ইঙ্গিত ছিল। যদিও বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ হঠাৎ করেই অনেকটা বেড়ে যাওয়ায় আপাতত পূর্ব ঘোষিত তাপপ্রবাহ পরিস্থিতি থেকে কিছুটা মুক্তি পেল রাজ্য। তবে আগামী ৫ দিন তাপমাত্রা ক্রমশ বাড়বে। পাশাপাশি লু পরিস্থিতির বদলে ভোগাবে দক্ষিণবঙ্গবাসীকে, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন, Nachiketa: নচিকেতার শো বাতিল, দর্শকদের তুমুল ক্ষোভ সামাল দিতে ছুটে এল ২ থানার পুলিস

দক্ষিণবঙ্গে আজ মূলত আংশিক মেঘলা আকাশ থাকবে। বেলা বাড়লে গরম এবং অস্বস্তি দুই-ই বাড়বে বলে জানান হয়েছে। তবে দক্ষিণবঙ্গে আজও বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার কিছু অংশে আজ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। 

তবে এই বিক্ষিপ্ত বৃষ্টির জেরে গরম কমার সম্ভাবনা নেই। বরং জলীয় বাষ্প বৃদ্ধিতে অস্বস্তিকর গরম বাড়বে অনেকটাই। আজ আংশিক মেঘলা আকাশ। বেলা বাড়লে গরম ও অস্বস্তি বাড়বে। বৃষ্টির সম্ভাবনা সামান্য। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার থেকে আরও বাড়বে গরম। তিন চার দিনে অন্তত ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে।

অন্যদিকে, উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি মাপের বৃষ্টির সম্ভাবনা। এর মধ্যে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে আগামী ২৪ ঘন্টায়। পার্বত্য এলাকার জেলাগুলিতে হালকা মাঝারি বৃষ্টি চলবে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপমাত্রা বেশ কিছুটা বাড়বে মঙ্গলবার থেকে।

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৫ থেকে ৯০ শতাংশ। কাল আলিপুরে কয়েক ফোঁটা বৃষ্টি হয়েছে। মৌসম ভবন জানিয়েছে, একটি পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে আসছে আজ সোমবার ২৯ মে। রাজস্থানের একটি ঘূর্ণাবর্ত রয়েছে। আর সেই ঘূর্ণাবর্ত থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। আরও একটি অক্ষরেখা রয়েছে সিকিম থেকে ওড়িশা পর্যন্ত। যেটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গেছে। যার জেরে ভারী বৃষ্টির পূর্বাভাস এবং ঝোড়ো হাওয়া বইবে উত্তরপ্রদেশ ও রাজস্থানে। ভারী বৃষ্টি কেরালা কর্ণাটক তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ এ। মঙ্গলবার থেকে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকা ও সমতলে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি।

আরও পড়ুন, Abhishek Banerjee: সংসদ ভবন উদ্বোধনে পূজারীরা ডাক পেলেন আর রাষ্ট্রপতি নেই! তিনি মূলবাসী বলে?: অভিষেক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.