Weather Report: বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, পুজোর আগেই নিম্নচাপের চোখ রাঙানি রাজ্যে

কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ। আর্দ্রতা জনিত অস্বস্তি চূড়ান্ত পর্যায়ে পৌঁছাবে। হালকা বৃষ্টির সম্ভাবনা। কাল বিকেলের পর বৃষ্টির পরিমাণ বাড়বে। শনিবার তা আরও বাড়বে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ থেকে বেড়ে ২৯ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। 

Updated By: Sep 8, 2022, 09:13 AM IST
Weather Report: বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, পুজোর আগেই নিম্নচাপের চোখ রাঙানি রাজ্যে
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: পূর্বাভাস ছিলই। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হল। কাল বিকেলের মধ্যে তা শক্তি বাড়িয়ে নিম্নচাপ হতে চলেছে। পূর্ব-মধ্য এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের মধ্যে আড়াআড়িভাবে অবস্থান করা এই নিম্নচাপের  প্রভাবে কাল দুপুরের পর থেকেই এ রাজ্যের উপকুল এবং ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস। পুজোয় বৃষ্টি হবে কিনা, তা এখনই বলা না গেলেও, এই উইকএন্ডে পুজোর প্রস্তুতি ও কেনাকাটা ধাক্কা খেতে চলেছে।

কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ। আর্দ্রতা জনিত অস্বস্তি চূড়ান্ত পর্যায়ে পৌঁছাবে। হালকা বৃষ্টির সম্ভাবনা। কাল বিকেলের পর বৃষ্টির পরিমাণ বাড়বে। শনিবার তা আরও বাড়বে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ থেকে বেড়ে ২৯ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৬ ডিগ্রি থেকে একধাক্কায় ৩ ডিগ্রি বেড়ে ৩৫.২ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ। ফলে অস্বস্তি বজায় থাকবে।

অন্যদিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির দাপট থাকবে। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়ি উপরের দিকের এই পাঁচ জেলাতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি আজ এবং আগামিকাল। শনিবার থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। দক্ষিণবঙ্গে, বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে। শুক্র শনিবার বৃষ্টির পরিমান বাড়বে। উপকূলের জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস।

পুজোর আগে নিম্নচাপের জেরে বৃষ্টির জের কী থাকবে সে প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে যে, ৮ এবং ৯ সেপ্টেম্বর বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। মাঝে মাঝে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিও হবে। ১০ সেপ্টেম্বর, বিশেষত উপকুলবর্তী দুই জেলা দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বৃষ্টির পাশাপাশি ৩৫ থেকে ৪০ কিলোমিটার দমকা হাওয়াও বইবে। ওড়িশা লাগোয়া এলাকা অর্থাৎ পশ্চিম মেদিনীপুরেও একাংশে ভারী বৃষ্টি। বৃষ্টি হবে ঝাড়গ্রামেও।

এরপর ১১ সেপ্টেম্বর গোটা দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে মাঝারি বৃষ্টি হবে। উপকূলবর্তী জেলায় বৃষ্টি বাড়বে বলেই জানান হয়েছে। কলকাতা সংলগ্ন জেলায় বৃষ্টি বাড়বে। ১২ এবং ১৩ সেপ্টেম্বরও রাজ্যে নিম্নচাপের প্রভাব থাকবে। পশ্চিমাঞ্চলের জেলায় বৃষ্টি বাড়বে। গাঙ্গেয় দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে।

আরও Hooghly: মালিককে গ্যারেজের ভাড়া দিয়ে তাঁরই সাইকেল চুরির চেষ্টা? তারপর..

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.