Bengal Weather: শীতের বিদায় ঘণ্টা! আগামী সপ্তাহেই তাপমাত্রা পৌঁছবে ৩০-এ?

Bengal Weather Update: পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ একটু বেশি থাকবে আরও কিছুদিন। শনিবার সকালে বেশ কয়েকটি জেলায় কুয়াশার সম্ভাবনা। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং -সহ পার্বত্য এলাকায়। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

Updated By: Feb 17, 2024, 08:50 AM IST
Bengal Weather: শীতের বিদায় ঘণ্টা! আগামী সপ্তাহেই তাপমাত্রা পৌঁছবে ৩০-এ?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: ফেব্রুয়ারির প্রথম থেকেই শীতের দাপট কমতে শুরু করেছিল বঙ্গে। এখনও সেই ধারা অব্যাহত। হালকা শীতের আমেজ থাকলেও ঠান্ডার প্রকোপ শেষ বলেই মনে করা হচ্ছে। এরই মধ্যে হাওয়া অফিসের আপডেট রবিবার পর্যন্ত তাপমাত্রা আরও সামান্য কমবে দক্ষিণবঙ্গে। পশ্চিমের জেলাগুলিতে আরও দিন তিনেক থাকবে শীতের আমেজ। উত্তরবঙ্গেও এখনও কিছুটা শীতের আমেজ থাকবে বলেই মত আবহাওয়া দফতরের। ১৯-২০ ফেব্রুয়ারি ফের দার্জিলিং ও কালিম্পং-এর পার্বত্য এলাকায় আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন, Mamata Banerjee: অনুব্রতহীন বীরভূমে মমতার সফর, কোর কমিটিতে ফিরতে পারেন কাজল শেখ?

দক্ষিণবঙ্গে আপাতত শুষ্ক আবহাওয়া। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সকাল সন্ধ্যা হালকা শীতের আমেজ আর দিনের বেলায় উষ্ণতার ছোঁয়া। পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ একটু বেশি থাকবে আরও কিছুদিন। শনিবার সকালে বেশ কয়েকটি জেলায় কুয়াশার সম্ভাবনা। আগামীকাল পর্যন্ত তাপমাত্রা কিছুটা কমবে। ১ থেকে ২ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। কলকাতায় ১৮ ডিগ্রির ঘরে থাকবে পারদ। ফের সোম- মঙ্গলবার থেকে আবার ঊর্ধ্বমুখী হবে তাপমাত্রা। কলকাতায় রাতের তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস এবং দিনের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকবে।

উত্তরবঙ্গে সোমবার থেকে ফের আবহাওয়া পরিবর্তন। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং -সহ পার্বত্য এলাকায়। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। আগামী দু'দিন সকালে কুয়াশার সম্ভাবনা। শুধুমাত্র দার্জিলিং ছাড়া আর কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। মূলত পরিষ্কার আকাশ তবে কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। আগামী দু'দিন সামান্য তাপমাত্রা কমবে। তারপর ফের ঊর্ধ্বমুখী হবে পারদ।

কলকাতায় শুষ্ক আবহাওয়া। বৃষ্টির কোন সম্ভাবনা নেই। সোমবার থেকে তাপমাত্রা বাড়তে থাকবে। কলকাতা থেকে শীত বিদায় নেবে আগামী সপ্তাহে। কলকাতায় সকালে হালকা কুয়াশা পরে আংশিক মেঘলা আকাশ। আগামীকাল পর্যন্ত রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২০.৭ থেকে কমে ১৮.৩ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি থেকে সামান্য কমে ২৮.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৬০ থেকে ৯৫ শতাংশ। 

তবে ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর বাংলাদেশ এবং ছত্রিশগড়ে। একটি অক্ষরেখা রয়েছে কর্ণাটক থেকে ছত্রিশগড় পর্যন্ত যেটি তেলেঙ্গানার উপর দিয়ে এসেছে। আজ ১৭ই ফেব্রুয়ারি শনিবার পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়।

আরও পড়ুন, Bengal Safari Park: সিংহ আকবর, সিংহী সীতা, নাম পালটাতে হাইকোর্টে বিশ্ব হিন্দু পরিষদ!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

 

.