Bengal Safari Park: সিংহ আকবর, সিংহী সীতা, নাম পালটাতে হাইকোর্টে বিশ্ব হিন্দু পরিষদ!

Lion Akbar And Lioness Sita for name change in the High Court Vishwa Hindu Parishad: সিংহীর নাম সীতা রাখা হয়েছে। মেনে নিতে পারল না জাতীয়তাবাদী হিন্দু সংগঠন! 

Updated By: Feb 16, 2024, 09:02 PM IST
Bengal Safari Park: সিংহ আকবর, সিংহী সীতা, নাম পালটাতে হাইকোর্টে বিশ্ব হিন্দু পরিষদ!
প্রতীকী ছবি

প্রদ্যুৎ দাস: এ দেশে প্রতিদিনই কত কী না ঘটে! এমনকী এই রাজ্য়েও নিত্য়দিন কত কী না ঘটে যায়! তবে কখনও শুনেছেন যে, পশুরাজের নামকরণের জন্য় মামলা দায়ের হয়েছে! একদমই ঠিক পড়লেন আপনি। এবার জেনে নিন ঠিক কী কারণে শিরোনামে সিংহ দম্পতি এবং বিশ্ব হিন্দু পরিষদ (Vishva Hindu Parishad)।

আরও পড়ুন: Siliguri Illegal construction: চোখের সামনেই অবৈধ নির্মাণে তৈরি তৃণমূলের দলীয় কার্যালয়, বিপাকে পুরকর্মীরা

পড়শি রাজ্য় ত্রিপুরা থেকে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে আনা হয়েছে একটি সিংহ ও সিংহীকে। ত্রিপুরার বিশালগড়ের সিপাহিজলা চিড়িয়াখানা থেকে গত ১২ ফেব্রুয়ারি বেঙ্গল সাফারিতে এসেছে এই সিংহ দম্পতি। এরই সঙ্গে এসেছে একজোড়া লেপার্ড ক্যাট ও চশমাবাঁদর বা ম্যাজেস্টিক লাঙ্গুরও। তবে বাকি পশুদের নিয়ে কোনও বিতর্ক দানা বাঁধেনি। যত কাণ্ড পশুরাজকে নিয়েই। সিংহের নাম রাখা হয়েছে আকবর। সিংহীর নাম দেওয়া হয়েছে সীতা। আর এই সীতা নামেই তীব্র আপত্তি বিশ্ব হিন্দু পরিষদের সদস্যদের। তাঁরা সিংহীর নামবদলের জন্য় শুক্রবার অর্থাৎ আজ জলপাইগুড়ি স্থিত কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে রাজ্যের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন!

বিশ্ব হিন্দু পরিষদের জেলা সভাপতি দুলাল চন্দ্র রায় বলেন, 'বেঙ্গল সাফারি পার্কে যেই সিংহী আনা হয়েছে তাঁর নাম রাখা হয়েছে সীতা। এতে আমাদের হিন্দু ধর্মের ওপর আঘাত করা হয়েছে। এই নাম নিয়ে আমাদের তীব্র আপত্তি রয়েছে। তাই আমরা উচ্চ আদালতের দারস্থ হলাম।' মামলার আইনজীবী শুভঙ্কর দত্ত এই প্রসঙ্গে বলেন, 'ত্রিপুরা থেকে সিংহ দু'টিকে আনা হয়েছে। সরকারি নথিতে তাদের নাম লেখা ছিলো প্যানথেরা লায়ন মেল ও ফিমেল। পাশাপাশি তাদের আইডি নম্বর দেওয়া ছিল। কিন্তু এখানে আসার পর তাদের নাম দেওয়া হয়েছে আকবর ও সীতা। তাই সীতা নামের পরিবর্তন চেয়ে আমরা আজ কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে মামলা দায়ের করলাম। আমরা স্টেট জু অথরিটি এবং বেঙ্গল সাফারি ডাইরেক্টর কে এই মামলার পার্টি করেছি। আগামী ২০ তারিখ এই মামলার শুনানি হবে।'

সিংহ আসায় উত্তরবঙ্গের সাফারি পার্কে যে, পর্যটকদের ঢল নামবে, তা আর বলার অপেক্ষা রাখে না। তবে তার সঙ্গেই এই মামলার শুনানির দিকেও রাখতে হবে চোখ। এখন দেখার সীতার নাম সীতাই থাকে নাকি বদলে গিয়ে অন্য কিছু হয়!

আরও পড়ুন: Bankura News: হাতির উপদ্রবে ত্রস্ত এলাকা! উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের পাশে বনবিভাগ

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.