Bengal Weather: সপ্তাহের শুরুতেই ঝেঁপে বৃষ্টি আসছে জেলায় জেলায়, কালও কি দুর্যোগের আবহাওয়া থাকবে?

Weather Update Today: উত্তর পশ্চিম ভারতে নতুন করে পশ্চিমে ঝঞ্ঝা আসবে কাল মঙ্গলবার। বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত। দখিনা হাওয়ার সঙ্গে জলীয় বাষ্প পুর্ণ পূবালী হাওয়ার সংঘাতে বৃষ্টি।  

Updated By: Mar 4, 2024, 09:48 AM IST
Bengal Weather: সপ্তাহের শুরুতেই ঝেঁপে বৃষ্টি আসছে জেলায় জেলায়, কালও কি দুর্যোগের আবহাওয়া থাকবে?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম-সহ দক্ষিণের কিছু জেলায় বৃষ্টি। বাকি জেলাগুলোতেও আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস, সঙ্গে দমকা হাওয়া। মেঘলা আকাশ ও বৃষ্টির হাত ধরে তাপমাত্রা স্বাভাবিকের কিছুটা নিচে। দু একটি জেলায় দমকা হাওয়ার সঙ্গে শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা। হাওয়ার সম্ভাব্য গতিবেগ ৩০ থেকে ৪০ কিলোমিটার। বৃষ্টির প্রভাব কেটে গেলে বুধবার থেকে পারদের লাগাতার উত্থান। উত্তরবঙ্গে দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায় হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা। বৃষ্টি শিলা বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের উপরের দিকের পার্বত্য এলাকায়। 

আরও পড়ুন, Sukanta Majumder: 'ঈশ্বরের আর্শীবাদ যে, বেঁচে গিয়েছি', নদিয়ায় দুর্ঘটনার কবলে সুকান্ত!

দক্ষিণবঙ্গে রবিবার শেষ রাত থেকে জেলায় জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি ও দমকা হাওয়া। আজ সোমবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আজ পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। বৃষ্টির বেশি সম্ভাবনা পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদে। ৫০ কিলোমিটার গতি বেগে দমকা ঝোড়ো হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস এই জেলাতে। কলকাতা-সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গের জেলাতেও ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা।

উত্তরবঙ্গে খুর হালকা তুষারপাত হতে পারে দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকা সিকিম সংলগ্ন এলাকাতে। দার্জিলিং ও কালিম্পং এর উঁচু পার্বত্য এলাকায় বৃষ্টির সম্ভাবনা।  আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি অথবা শিলাবৃষ্টির সম্ভাবনাও আছে দার্জিলিং ও কালিম্পং জেলার পার্বত্য এলাকায়। সিকিমে তুষারপাত এর প্রভাব পড়বে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। উত্তরবঙ্গের বাকি জেলাতেও হালকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার পর্যন্ত দার্জিলিং ও কালিম্পং পার্বত্য এলাকায় বৃষ্টি চলবে। উত্তরবঙ্গের ফের বৃষ্টি বাড়তে পারে বুধ ও বৃহস্পতিবার।

শহর কলকাতায় আজ বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। সঙ্গে ৩০ থেকে ৩৫ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া। মঙ্গলবার বিকেলের পর থেকে আবহাওয়ার উন্নতি হবে। বুধবার থেকে ক্রমাগত বাড়বে তাপমাত্রা। দমকা ঝোড়ো হাওয়া এবং মেঘলা আকাশের জেরে কাল রাতের তাপমাত্রা ২৪.৫ থেকে কমে ২২.৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দিনের তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ রাতে ৪৩ শতাংশ এবং দিনে ৯৩ শতাংশ। 

আরও পড়ুন, Leopards in North Bengal: মাত্র ৪ বছরে চিতাবাঘের সংখ্যা ২৩৩! তবুও কেন দুশ্চিন্তা পরিবেশবিদদের?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.