পঞ্চায়েত মামলার রায় ৬ অগস্ট : সুপ্রিম কোর্ট

যেসব জায়গায় ভোট হয়নি, সেখানে গেজেট বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ বহাল থাকবে।

Updated By: Jul 4, 2018, 05:24 PM IST
পঞ্চায়েত মামলার রায় ৬ অগস্ট : সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্ট পঞ্চায়েত মামলার রায় ঘোষণা করবে ৬ অগস্ট। যেসব জায়গায় ভোট হয়নি, সেখানে গেজেট বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ বহাল থাকবে। তবে, যেসব জায়গায় ভোট হয়েছে, সেখানে বিজ্ঞপ্তি জারির ক্ষেত্রে সায় দিয়েছে দেশের শীর্ষ আদালত।

পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ভোটে ৩৪ শতাংশ (২০হাজারেরও বেশি) আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় 'জয়' এসেছে। আর এই 'জয়ের' বৈধতা নিয়েই রায় শোনাবে সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত, পঞ্চায়েত ভোটের মনোনয়ন পর্বে ভাঙরের নির্দল প্রার্থীদের ই-মনোনয়নে সায় দেয় কলকাতা হাইকোর্ট। এই রায়ের পরই যেসব আসনে বিরোধীরা মনোনয়ন জমা দিতে পারেনি সেগুলিতে ই-মনোনয়ন জমার অনুমতি চেয়ে সিপিআই(এম)-এর পক্ষে আবেদন করেন বিকাশরঞ্জন ভট্টাচার্য। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ সেই আবেদনে সম্মতি দিলে রাজ্য নির্বাচন কমিশন সেই রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়।

সুপ্রিম কোর্ট প্রাথমিকভাবে ই-মনোনয়ন সংক্রান্ত হাইকোর্টের রায়ের উপর স্থগিতাদেশ জারি করে। এরপরই রাজ্যের ৩৪% আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের বিষয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করে বিরোধীপক্ষের আইনজীবীরা। ৯ মে সুপ্রিম কোর্ট জানায়, ৩ জুলাই এই মামলার পরবর্তী শুনানি হবে। গতকাল সেই শুনানির সময় সঠিক তথ্য দিতে না পারয় রাজ্য নির্বাচন কমিশনের আইনজীবী ও আধিকারিককে তীব্র ভর্ত্সনা করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। কত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় এসেছে সে বিষয়ে সুনির্দিষ্ট তথ্য দিয়ে বুধবারের মধ্যে কমিশনকে হলফনামা  জমা দেওয়ার নির্দেশ দেয় আদালত। এরপর এদিন আদালত জানায়, ৬ অগস্ট (শুক্রবার) এই মামলায় রায় ঘোষণা করা হবে। আরও পড়ুন- রাজ্য নির্বাচন কমিশনকে ঠিক কী বলেছে আদালত?

.