আজ মনোনয়ন, বড় পরীক্ষা কমিশনের

বিচারপতি সুব্রত তালুকদার নির্দেশ দিয়েছেন, ইচ্ছুক ব্যক্তিরা প্রত্যেকে যাতে ভোটে লড়ার সুযোগ পান, কমিশনকে তা নিশ্চিত করতে হবে।

Updated By: Apr 22, 2018, 11:58 PM IST
আজ মনোনয়ন, বড় পরীক্ষা কমিশনের

নিজস্ব প্রতিবেদন : পঞ্চায়েত ভোট নিয়ে সোমবার বড় পরীক্ষার সামনে রাজ্য নির্বাচন কমিশন। ভোটগ্রহণের পূর্ব নির্ধারিত সূচি খারিজ করে দিয়েছে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। নতুন করে মনোননয় জমা ও ভোটের দিন স্থির করতে কমিশনকে নির্দেশ দেন বিচারপতি সুব্রত তালুকদার। আদালতের নির্দেশ অনুযায়ী, সোমবার ২৩ এপ্রিল মনোনয়ন জমার দিন স্থির করেছে কমিশন। এদিকে সোমবার মনোনয়ন জমা দিতে গিয়ে হেনস্থার শিকার হলে বিরোধীরা ফের আইনি লড়াইয়ের হুঁশিয়ারি দিয়েছে।

মনোনয়ন পর্বে হিংসার অভিযোগ নিয়ে আদালতের দ্বারস্থ হয় বিরোধীরা। আদালতে সওয়াল-জবাবের পর বিরোধীদের অভিযোগকে স্বীকৃতি দেন বিচারপতি। খারিজ করে দেন ১০ এপ্রিলের কমিশনের নির্দেশ। উল্লেখ্য, ৯ এপ্রিল রাতে মনোনয়ন জমার দিন বাড়িয়ে পরদিন সকালেই আবার সেই নির্দেশ প্রত্যাহার করে নিয়েছিল কমিশন। শাসকদলের চাপেই কমিশন একাজ করেছে বলে দাবি করে আদালতে অভিযোগ দায়ের করে বিরোধীরা। তারপরই শুরু হয় আদালতে পঞ্চায়েত নিয়ে দড়ি টানাটানি পর্ব।

আরও পড়ুন, বিরোধীদের অভিযোগে মান্যতা দিয়ে পঞ্চায়েত নির্ঘণ্ট খারিজ করল আদালত

২০ এপ্রিল সিঙ্গল বেঞ্চের রায়ের পর শনিবার ১০টি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠকে বসে কমিশন। প্রতিটি রাজনৈতিক দলকে ১০ মিনিট করে সময় দেওয়া হয়। পঞ্চায়েত ভোটের বিভিন্ন ইস্যু নিয়ে তাদের দাবিদাওয়া শোনে কমিশন। বৈঠক হয় রাজ্য সরকারের প্রতিনিধির সঙ্গেও। পরে রাতে সোমবার মনোনয়ন জমা দেওয়ার জন্য বিজ্ঞপ্তি জারি করে রাজ্য নির্বাচন কমিশন।

আরও পড়ুন, আদালতের নির্দেশ মেনে পঞ্চায়েতে ফের মনোনয়ন দাখিলের বিজ্ঞপ্তি জারি কমিশনের

মনোনয়ন দাখিলের এই পর্বে কমিশনের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল বিরোধী প্রার্থীদের নিরাপত্তা সুনিশ্চিত করা। বিচারপতি সুব্রত তালুকদার নির্দেশ দিয়েছেন, ইচ্ছুক ব্যক্তিরা প্রত্যেকে যাতে ভোটে লড়ার সুযোগ পান, কমিশনকে তা নিশ্চিত করতে হবে। অন্যদিকে, বিরোধীরা হুঁশিয়ারি দিয়েছে মনোনয়ন জমা দিতে গিয়ে ফের হিংসার শিকার হলে তারা আবার আদালতে যাবেন। এই পরিস্থিতিতে সোমবার কমিশনের সামনে অ্যাসিড টেস্ট।

আরও পড়ুন, পঞ্চায়েতের মনোনয়ন পেশ নিয়ে কমিশনের কাছে ৫ দফা দাবি পেশ বামেদের

.