BJP Bandh Live Updates : নন্দীগ্রামে বিজেপির বনধকে ঘিরে উত্তেজনা, পুলিসের সঙ্গে ধস্তাধস্তি

সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বন্‌ধ ডাকা হয়েছে। বিজেপি সূত্রে খবর, বন্‌ধ সফল করতে আজ রাজ্যের সর্বত্র বিজেপি কর্মীরা পথে নামবে। 

Updated By: Feb 28, 2022, 11:50 AM IST
BJP Bandh Live Updates : নন্দীগ্রামে বিজেপির বনধকে ঘিরে উত্তেজনা, পুলিসের সঙ্গে ধস্তাধস্তি
নন্দীগ্রামে বিজেপির বনধ ঘিরে উত্তেজনা

নিজস্ব প্রতিবেদন: পুরভোটে (WB Municipal Election 2022) সন্ত্রাসের অভিযোগে সোমবার ১২ ঘণ্টার বন্‌ধের ডাক(12 Hour Strike) দিয়েছে বিজেপি (BJP)। সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বন্‌ধ(Strike) ডাকা হয়েছে। বিজেপি(BJP) সূত্রে খবর, বন্‌ধ সফল করতে আজ রাজ্যের সর্বত্র বিজেপি কর্মীরা(BJP Workers) পথে নামবে। সিপিএম(CPIM), কংগ্রেসও(Congress) পুরভোট(Municipal Elections) নিয়ে ক্ষোভ উগরে দিয়েছে। বন্‌ধের বিরোধিতা করে নিজেদের রাজনৈতিক অবস্থান(Political Stand) জানিয়ে দিয়েছে তৃণমূল(Trinamool Congress)। বিরোধীদের অভিযোগ ১০৮ পুরসভাতেই নির্বাচনের(108 Municipal Elections) নামে প্রহসন হয়েছে। অন্যদিকে, নবান্নের(Nabanna) তরফে সাফ জানিয়ে দেওয়া হল- বনধ রাজ্য সরকারের নীতিবিরুদ্ধে। তাই কোনও বনধ পালন হবে না। সোমবার রাজ্যের সমস্ত কিছু খোলা থাকবে। রাজ্যের সবকিছুই স্বাভাবিক থাকবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দিয়েছে নবান্ন।

11:40 am: বিজেপির ডাকা বনধকে কেন্দ্র করে শিলিগুড়িতে সাময়িক ভাবে কিছুটা উত্তেজনা ছড়ায়। তবে মোটের ওপর অন্যান্য দিনের মতোই শহরের চিত্র প্রায় স্বাভাবিক। যানবাহন চলাচলও স্বাভাবিক। শহরজুড়ে মোতায়েন রয়েছে পুলিস। অপ্রীতিকর পরিস্থিতি রুখতে রাখা হয়েছে জলকামান। সকাল থেকেই বনধকে সফল করতে শিলিগুড়ির রাস্তায় নামেন বিজেপির কর্মী সমর্থকরা। মিছিল করে  দোকানপাট বন্ধ করে দেওয়ার চেষ্টা হয়। মিছিলে উপস্থিত ছিলেন শিলিগুড়ির বিধায়ক শংকর ঘোষ, মাটিগাড়া নকশালবাড়ির বিধায়ক আনন্দময় বর্মণরা। পুলিস তাদের জমায়েত করতে বাধা দিলে রাস্তায় শুয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন বিধায়ক শংকর ঘোষ সহ বিজেপি কর্মীরা। দীর্ঘক্ষন ধস্তাধস্তির পর শিলিগুড়ি থেকে গ্রেফতার করা হয় বিধায়ক সহ শতাধিক বিজেপি কর্মী-সমর্থককে। অন্যদিকে, আটক করা হয়েছে মাটিগাড়া-নকশালবাড়ির বিধায়ক আনন্দময় বর্মণকেও। 

10:40 am: নন্দীগ্রামে বিজেপির পথ অবরোধ। বনধকে ঘিরে পুলিসের সঙ্গে ধুন্ধুমার, ঠেলাঠেলি, বচসা। মহিলাদের সঙ্গে ধস্তাধস্তি, বচসা। এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় নন্দীগ্রামের টেংগুয়া এলাকায়। পুলিসের বাধাকে উপেক্ষা করেই অবরোধ চালিয়ে যায় বিজেপি কর্মীরা। পুলিস ঘটনাস্থলে এসে তাঁদের সরে যেতে বললেও, কোনও লাভ হয়নি। এরপরই জোর করে বনধ সমর্থকদের সেখানে থেকে সরিয়ে দেয় পুলিস। 

9:44 am: বিজেপির ডাকা ১২ ঘণ্টার বনধে মুর্শিদাবাদ জেলার জনজীবণ কার্যত স্বাভাবিক রয়েছে। বহরমপুর সদর শহরে বিজেপি নেতৃত্বরা সকালে মিছিল বের করেন। শহরের যে সমস্ত দোকানপাট খোলা ছিল একে একে সব বন্ধ করে দেওয়ার চেষ্টা করেন বনধ সমর্থকরা। বহরমপুরের জল ট্যাংকের মোড়ে মিছিল এলে পুলিস পথ আটকায়। পুলিসের সঙ্গে ধস্তাধস্তিও হয়। বিজেপির হাতে থাকা কুশপুতুল ছিনিয়ে নেন পুলিস আধিকারিকরা। পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। পরে বেশ কয়েকজন বিজেপি কর্মীকে আটক করে পুলিস। 

8.30 am: বিজেপির ডাকা বাংলা বনধে কোচবিহার পাওয়ার হাউস চৌপথি এলাকায় উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার একটি বাস আটকে বিক্ষোভ দেখাল কোচবিহার দক্ষিণ কেন্দ্রের বিধায়ক নিখিল রঞ্জন দে সহ বিজেপি কর্মী সমর্থকরা। বেশ কিছুক্ষণ বিক্ষোভ চলে। পরবর্তীতে কোচবিহার কোতোয়ালি থানার পুলিস এসে যান চলাচল স্বাভাবিক করে।

8.20 am: সকাল থেকে  বনধের কোনও প্রভাব পরেনি দক্ষিণ ২৪ পরগনা জেলার ক্যানিংয়ে। বনধকে প্রতিহত করতে তৎপর ক্যানিং ট্রাফিক পুলিস। সকাল থেকে রাস্তায় দাঁড়িয়ে ট্রাফিক পুলিস কর্মীরা। স্বাভাবিক রয়েছে যান চলাচল। সকাল থেকেই চলছে ট্রেন।

8.14 am: বনধের দিন সকালে হাওড়া ব্রিজের ছবি। 

8.00 am: হাওড়া সানপুর মোড়ে অবরোধ বনধ সমর্থনকারীদের।রাস্তায় বসে বাস আটকে অবরোধ বিক্ষোভ  বিজেপি  কর্মী-সমর্থকের ।পুলিসের সঙ্গে বচসা। কিছুক্ষণের মধ্যে অবরোধ তুলে দেয় পুলিস। আটক বেশ কিছু জনকে নিয়ে যাওয়া হয়েছে ব্যান্টরা থানায়।

7.45 am: বালুরঘাট স্টেট বাস স্ট্যান্ডের সামনে বিজেপির  রাস্তা অবরোধ করে রেখেছে। রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, বিধায়ক বুধরাই টুডু সহ জেলার বিজেপির জেলা নেতারা অবরোধে শামিল রয়েছে। সরকারি বাস পরিষেবার  বন্ধ দক্ষিণ দিনাজপুরে। বন্ধ রয়েছে দোকানপাট এবং বেসরকারি পরিবহন বন্ধ রয়েছে। 

7.30 am:  তবে সকালে হাওড়া স্টেশনের ছবি এখনও পর্যন্ত স্বাভাবিক। 

7.23 am: পুর নির্বাচনে রাজ্যজুড়ে হিংসার প্রতিবাদে বিজেপি ডাকা বাংলা বন্ধের প্রভাব এখনও সেভাবে পড়ছে না হাওড়া শহরে। আর পাঁচটা দিনের মত সপ্তাহের প্রথম দিন স্বাভাবিক রয়েছে জনজীবন। হাওড়া ব্রিজ,দ্বিতীয় হুগলী সেতু ও অন্যান্য রাস্তায় যান চলাচল স্বাভাবিক। ট্রেন পরিষেবা স্বাভাবিক। তবে বেলা বাড়ার পর কোনো প্রভাব পড়ে কিনা সেটাই দেখার।

7.15 am: হুগলি স্টেশনে ট্রেন অবরোধ করল বিজেপি। ডাউন বর্ধমান লোকাল আটকে দিয়ে রেললাইনে নেমে বিক্ষোভ বিজেপি কর্মীদের।

 7.10 am: দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট বালুরঘাট স্টেট বাস স্ট্যান্ডে বিজেপির কর্মী সমর্থকদের রাস্তা আটকানোর চেষ্টা। পুলিসের সঙ্গে ধ্বস্তাধ্বস্তি। শেষ পর্যন্ত বেশ কয়েকজন বিজেপি কর্মীকে আটক করেছে বালুরঘাট থানার পুলিস। বাস চলাচল কিছুক্ষণের জন্য থমকে গিয়েছিল এখন আবার স্বাভাবিকভাবে বাস চলাচল করছে সকাল থেকেই রাস্তায় পিকেটাররা নেমে গেছে বালুরঘাট শহর।

7.00 am: রাজ্যের পুরভোট বহু জায়গায় রণক্ষেত্রের চেহারা নিয়েছিল। বুথ দখল, ছাপ্পা, রিগিং, বহিরাগত গুন্ডা, ভুয়ো ভোটারদের নিয়ে সন্ত্রাসের আবহ তৈরি করে ভোট হয়েছে বলে অভিযোগ তুলে বিজেপি বনধের ডাক দেয়। বিজেপি জানায় পুলিস ছিল নীরব দর্শক। পুলিসকে নীরব দর্শক করে শাসকদল ভোট লুঠ করে বলে অভিযোগ ছিল বিজেপির।

6.53 am: বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্যের অভিযোগ করেছিলেন, ‘পুরভোটে রাজ্যজুড়ে হিংসা হয়েছে। অবাধে ভোট লুঠ হয়েছে। পুলিসকে সামনে রেখে তৃণমূল গায়ের জোরে ভোট করিয়েছে। ১০৮টি পুরসভায় ৯০০টিরও বেশি অভিযোগ নথিভুক্ত হয়েছে। সে কারণেই বন্‌ধ ডাকা হচ্ছে।’

6.17 am: রাজ্য পুলিসের ডিজি মনোজ মালব্য এদিনের ভোট প্রসঙ্গে বলেন, নির্বাচনী প্রক্রিয়া সুষ্ঠুভাবে হয়েছে। রাজ্যে এমন কোনও বড় ঘটনা ঘটেনি। ছোটখাটো কিছু ঘটনা ঘটেছে। একইসঙ্গে তিনি জানিয়েছেন, সোমবার সমস্ত সরকারি বেসরকারি অফিস খোলা থাকবে। জোর করলে ব্যবস্থা নেওয়া হবে।

6.10 am: রাজ্যের পুরভোট নিয়ে সরব হয়েছেন রাজ্যপালও। ''পশ্চিমবঙ্গে গণতন্ত্র নেই একেবারেই। পাঁচ রাজ্যে যখন শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে, তখন এই রাজ্যে নানা অশান্তি আর সন্ত্রাস দেখা গিয়েছে'', দাবি ধনখড়ের।

6.04 am: পুরভোটে 'অশান্তি'। প্রতিবাদে আজ  রাজ্যজুড়ে ১২ ঘণ্টার বনধ ডাক দিয়েছে বিজেপি (BJP)। দলের মুখপাত্র শমীক ভট্টাচার্য বললেন, 'যতদিন তৃণমূল ক্ষমতায় থাকবে, ততদিন পশ্চিমবঙ্গে সুষ্টু ও অবাধ নির্বাচন সম্ভব নয়'। বনধের ইস্যুকে সমর্থন করেছে কংগ্রেসও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.