Cyclonic Circulation: ঘূর্ণাবর্ত-নিম্নচাপ অক্ষরেখার জোড়া ফলা, কবে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়?

Bengal Weather: ২২ মে দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হবে। তারপরে এটি উত্তরপূর্বের দিকে এগিয়ে শক্তি বৃদ্ধি করবে। এই আবহে মধ্য বঙ্গোপসাগরে সিস্টেমটি ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে ২৪ মে নাগাদ। 

Updated By: May 21, 2024, 05:59 PM IST
Cyclonic Circulation: ঘূর্ণাবর্ত-নিম্নচাপ অক্ষরেখার জোড়া ফলা, কবে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: ঝড়বৃষ্টি নিয়ে নতুন পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। সমুদ্রপৃষ্ঠ থেকে ১.৫ থেকে ৫.৮ কিলোমিটারের মধ্যে পূর্ব বাংলাদেশ এবং পার্শ্ববর্তী এলাকায় একটি ঘূর্ণিঝড় হতে পারে। একটি পূর্ব-পশ্চিম হরিয়ানা থেকে উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ জুড়ে পূর্ব বাংলাদেশের উপর দিয়ে ঘূর্ণিঝড় আসতে পারে।যা সমুদ্রপৃষ্ঠ থেকে ১.৫ কিলোমিটার উপরে তৈরি হবে। 

আরও পড়ুন, Bardhaman Station: আরপিএফ-বৃহন্নলা ধুন্ধুমার বর্ধমান স্টেশনে! মারধরে জখম ৫

একটি ঘূর্ণিঝড় দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর উপকূলে অবস্থিত এবং গড় সমুদ্রপৃষ্ঠ থেকে ৩.১ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবে, ২২ মে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার খুব সম্ভাবনা রয়েছে। এটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হওয়ার এবং ২৪ মে সকালের মধ্যে বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হওয়ার খুব সম্ভাবনা রয়েছে। পরে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে থাকবে এবং এর পরে আরও তীব্র হবে।

অন্যদিকে বঙ্গোপসাগর থেকে আর্দ্রতার অনুপ্রবেশ ঘটেছে। যার জেরে বজ্রবিদ্যুৎ-সহ বজ্রঝড় এবং দমকা হাওয়ার গতি পশ্চিমবঙ্গের জেলাগুলিকে প্রভাবিত করতে পারে। বুধে কলকাতার পাশাপাশি হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রপাত সহ মাঝারি বৃষ্টি হতে পারে। 

ঝড় বৃষ্টির সম্ভাবনা বহাল রয়েছে দক্ষিণের প্রায় সর্বত্র। দক্ষিণের জেলাগুলিতে তীব্র গতিতে ঝড়ো হাওয়া বইবার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের সব জেলায় ঝড়বৃষ্টি জারি থাকবে। এর জেরে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হলুদ সতর্কতা জারি থাকবে। 

আরও পড়ুন, Bengal Weather Update | Orange Alert: বন্যাজলে প্লাবিত হবে বাংলা, ঝড়ে কাঁপবে? কয়েকঘণ্টার মধ্যেই ধেয়ে আসছে কোন বিপদ?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.