Weather: কেরালা-হিমাচল-সিকিমের ভয়াবহ পরিণতির স্মৃতি উসকে ভূমিধসের সতর্কতা এবার দার্জিলিংয়ে!

৬ অগাস্ট প্রায় সব জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। ৬ থেকে ৮ আগস্ট বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে কলকাতাতে।

Updated By: Aug 5, 2024, 10:10 AM IST
Weather: কেরালা-হিমাচল-সিকিমের ভয়াবহ পরিণতির স্মৃতি উসকে ভূমিধসের সতর্কতা এবার দার্জিলিংয়ে!

অয়ন ঘোষাল: আজ থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ। সক্রিয় মৌসুমী অক্ষরেখা।

সিস্টেম

গভীর নিম্নচাপ পশ্চিমবঙ্গ থেকে অনেকটাই দূরে সরে গিয়েছে। এই গভীর নিম্নচাপ আপাতত মধ্যপ্রদেশ সংলগ্ন দক্ষিণ উত্তর প্রদেশের কাছাকাছি অবস্থান করছে।

দক্ষিণবঙ্গ

আজ ৫ অগাস্ট , দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

৬ থেকে ৮ অগাস্ট  বৃষ্টিপাতের পরিমাণ তুলনামূলকভাবে বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলোতে। এর মধ্যে ৬ অগাস্ট প্রায় সব জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। 

৬ এবং ৭ অগাস্ট দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলোতে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।  

কলকাতা

আগামী কয়েকদিন, কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলোতে প্রধানত মেঘলা আকাশ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। ৬ থেকে ৮ আগস্ট বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে কলকাতাতে।

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলাতে অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে আগামী পাঁচ দিন অর্থাৎ ৯ অগাষ্ট পর্যন্ত বৃষ্টিপাতের পরিমাণ তুলনামূলকভাবে বাড়বে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের এই জেলাগুলোতে। বিশেষ করে ৫-৬ আগস্ট উত্তরবঙ্গের উপরের ৫ টি জেলায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। 

বৃষ্টির প্রভাবে পাহাড়ি এলাকায় ভূমিধসের সতর্কতা। বিশেষ করে দার্জিলিং এবং কালিম্পং-এ। উত্তরবঙ্গের নদী গুলোর জলস্তর বাড়বে। উত্তরবঙ্গের নিচু এলাকাগুলো প্লাবিত হতে পারে। 

বৃষ্টি ঘাটতি কমল

৪৬ শতাংশ থেকে দক্ষিণবঙ্গে সার্বিক বৃষ্টির ঘাটতি কমল। এই মুহূর্তে তা কমে ২২%। ৬ থেকে ৮ আগস্ট আবারো ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। সেই সময় বৃষ্টির ঘাটতি আরো অনেকটাই কমবে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

পরিসংখ্যান

কলকাতায় সারাদিন প্রধানত মেঘলা আকাশ। দিনের যেকোনো সময়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি। ভারী বা খুব ভারী বৃষ্টির সম্ভবনা আজ কলকাতায় নেই। রাতের তাপমাত্রা ২৬.৯ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ৩১.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮০ থেকে ৯৫ শতাংশ।

আরও পড়ুন, Baruipur: বর্ষায় জলের স্রোতের কাছে গিয়ে রিলস! ভেসে গেল কিশোর...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.