Weather Today: গভীর নিম্নচাপের ভ্রুকূটি, প্রবল দুর্যোগের পূর্বাভাস ৭ জেলায়!

উত্তর বঙ্গোপসাগরের এই ঘূর্ণাবর্ত উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে আগামী ২৪ ঘণ্টায় অর্থাৎ মঙ্গলবারের মধ্যে নিম্নচাপে পরিণত হবে। দেশজুড়ে আরও ৩টি ঘূর্ণাবর্ত রয়েছে।

Updated By: Sep 4, 2023, 09:25 AM IST
Weather Today: গভীর নিম্নচাপের ভ্রুকূটি, প্রবল দুর্যোগের পূর্বাভাস ৭ জেলায়!

অয়ন ঘোষাল :  বজ্রবিদ্যুৎ সহ মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা। গোটা দক্ষিণবঙ্গ জুড়েই আজ বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণবঙ্গের কয়েক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। সারাদিনই থাকবে মেঘলা আকাশ। রেনি ডে পরিস্থিতি থাকবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। তাপমাত্রা কমবে দক্ষিণবঙ্গে; তবে তাপমাত্রা বাড়বে উত্তরবঙ্গে।

সিস্টেম 
ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে। যেটি দক্ষিণ-পশ্চিম দিকে ঝুঁকে রয়েছে। উত্তর বঙ্গোপসাগরের এই ঘূর্ণাবর্ত উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে আগামী ২৪ ঘণ্টায় অর্থাৎ মঙ্গলবারের মধ্যে নিম্নচাপে পরিণত হবে। অভিমুখ রয়েছে ওড়িশা। দেশজুড়ে আরও ৩টি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর প্রদেশ, ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানাতে। একটি অক্ষরেখা রয়েছে উত্তর বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত থেকে অন্ধ্রপ্রদেশ উপকূল পর্যন্ত। মৌসুমী অক্ষরেখা হিমালয়ের পাদদেশ এলাকায় অবস্থান করছে।

উত্তরবঙ্গে
দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে সামান্য দু-এক পশলা হালকা বৃষ্টির পূর্বাভাস। আগামী কয়েকদিন তাপমাত্রা স্বাভাবিক বা তার উপরে থাকবে। আগামী ৩ দিনে অন্তত ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গে। আগামী কয়েক দিন বৃষ্টির পরিমাণ কম হবে। স্বাভাবিক বা তার নীচে থাকবে বর্ষার বৃষ্টির পরিমাণ। উপরের দিকে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে শুক্রবার থেকে বৃষ্টি সামান্য বাড়তে পারে।

দক্ষিণবঙ্গে
রেইনি ডে পরিস্থিতি থাকবে বেশ কিছু জেলাতে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা কিছুটা বেশি। ভারী বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং নদিয়া জেলাতে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পরিমাণ বাড়বে। বৃষ্টির কারণে আজ থেকে তাপমাত্রার পারদ কিছুটা নামবে। আর্দ্রতাজনিত অস্বস্তিও অনেকটাই কমবে বলে অনুমান আবহাওয়াবিদদের। বুধবারের মধ্যে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে।

কলকাতায়
বজ্রবিদ্যুৎসহ কয়েক দফায় বৃষ্টির সম্ভাবনা। আগামী ৪৮ ঘণ্টায় মাঝারি মানের বৃষ্টির পূর্বাভাস। পুরোপুরি মেঘলা আকাশ থাকবে। কার্যত রেইনি ডে পরিস্থিতি। আগামী ২ দিনের মধ্যেই তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। কমবে আর্দ্রতাজনিত অস্বস্তিও।

তাপমাত্রার পরিসংখ্যান 

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৬ থেকে ৯৭ শতাংশ। 

ভিনরাজ্যে 
প্রবল বৃষ্টি হবে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে। মৎস্যজীবীদের সমুদ্র যেতে মানা করা হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে। সমুদ্র উত্তাল থাকার কারণে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের আন্দামান সাগরে যেতে নিষেধ করা হয়েছে। ওদিকে ওড়িশা, ছত্তিশগড়, মহারাষ্ট্র ও তেলেঙ্গানায় ভারী বৃষ্টির সতর্কতা। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি চলবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস আসাম ও মেঘালয়ে। মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরাতেও ভারী বৃষ্টি হবে। ভারী বৃষ্টি হবে সিকিম, তামিলনাড়ু, পুদুচেরী এবং কোডাইকানালে। কঙ্কন গোয়া, অন্ধ্রপ্রদেশ, কেরলেও ভারী বৃষ্টির পূর্বাভাস আগামী কয়েক দিনে।

আরও পড়ুন, Death: পুরুলিয়ায় বাজ পড়ে মৃত ৩, আহত ১

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.