Weather: নিম্নচাপের ভ্রুকূটি, ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা!

দক্ষিণ বাংলাদেশ এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্ত আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপে পরিণত হবে।

Updated By: Aug 16, 2024, 10:52 AM IST
Weather: নিম্নচাপের ভ্রুকূটি, ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা!

অয়ন ঘোষাল: গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। আজ ও কাল অতি ভারী বৃষ্টির সতর্কতা দক্ষিণবঙ্গে।  উত্তরবঙ্গেও আজ ভারী বৃষ্টি হতে পারে পার্বত্য ও সংলগ্ন জেলাগুলিতে। বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

সিস্টেম 
সক্রিয় মৌসুমী অক্ষরেখা বাংলাতেই। এই অক্ষরেখা গঙ্গানগর দিল্লি লক্ষ্নৌ সুলতানপুর গয়া বাঁকুড়া হয়ে দীঘার পর পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। গুজরাট রাজস্থানে এবং ঝাড়খণ্ডে রয়েছে ঘূর্ণাবর্ত।

নিম্নচাপ 
দক্ষিণ বাংলাদেশ এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্ত আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপে পরিণত হবে। উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা। নিম্নচাপ তৈরি হওয়ার পরবর্তী ২৪ ঘন্টায় এই এটি আরো শক্তিশালী হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অতিক্রম করে ঝাড়খণ্ডের দিকে এগিয়ে যাবে। এর ফলে দক্ষিণবঙ্গ ঝাড়খন্ড এবং বিহারে প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা।

দক্ষিণবঙ্গ 
#শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে। বৃষ্টির পরিমাণ বাড়বে। অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলাতে। আরও পাঁচ জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তর ২৪ পরগনা এবং পশ্চিম মেদিনীপুরের হাওড়া হুগলি ও কলকাতা জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টি অন্যান্য জেলাতে।

##শনিবারে ও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।  হুগলি বাঁকুড়া পূর্ব বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে অতিভারি বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টির সতর্কতা কলকাতা হাওড়া উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব মেদিনীপুর ঝাড়গ্রাম পুরুলিয়া পশ্চিম বর্ধমান এবং বীরভূম মুর্শিদাবাদ নদীয়া জেলাতে।

###রবিবারেও ভারী বৃষ্টির সতর্কতা থাকবে বাঁকুড়া বীরভূম পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমান জেলাতে। মূলত পশ্চিমের দিকের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে।

উত্তরবঙ্গ 

#শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলাতে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে জলপাইগুড়ি এবং মালদা জেলাতে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে দুই দিনাজপুরেও।
##উত্তরবঙ্গে উপরের দিকের পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে।‌ পার্বত্য দু-এক এ জেলাতে ভারী বৃষ্টি বিক্ষিপ্ত ভাবে। নিচের দিকের জেলা মালদা ও দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির পূর্বাভাস। 

কলকাতা 
আজ  ও কাল বিক্ষিপ্তভাবে দু এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। 

কলকাতায় তাপমান 
আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ১.০ মিলিমিটার।

ভিন রাজ্যে 
#ওড়িশাতে প্রবল বৃষ্টির আশঙ্কা। 

##অতিভারি বৃষ্টি হবে, ঝাড়খন্ড বিহার রাজস্থান ছত্রিশগড় তামিলনাড়ু কেরালা মাহে পন্ডিচেরি এবং কর্নাটকে।

###ভারী বৃষ্টি হবে জম্মু-কাশ্মীর লাদাখ হরিয়ানা চন্ডিগড় উত্তর প্রদেশ মধ্যপ্রদেশ আসাম মেঘালয় মনিপুর মিজোরাম ত্রিপুরা অরুনাচল প্রদেশে।

আরও পড়ুন, Maoist Poster: স্বাধীনতা দিবসে জঙ্গলমহলে মাওবাদী নামাঙ্কিত পোস্টার, ফের লড়াইয়ে নামার বার্তা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.