Weather Today: তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত, ফের বৃষ্টির স্পেল পাবে দক্ষিণবঙ্গ!

ফের বুধবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। বৃহস্পতিবার থেকে রবিবারের মধ্যে আরও একটি বৃষ্টির স্পেল পেতে পারে দক্ষিণবঙ্গ। 

Updated By: Sep 9, 2023, 09:41 AM IST
Weather Today: তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত, ফের বৃষ্টির স্পেল পাবে দক্ষিণবঙ্গ!

অয়ন ঘোষাল : ভারী বৃষ্টির সম্ভাবনা নেই রাজ্যে। দক্ষিণবঙ্গে মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণবঙ্গে বাড়বে তাপমাত্রা, কমবে বৃষ্টি। আর্দ্রতাজনিত অস্বস্তিও বাড়বে। ওদিকে উত্তরবঙ্গে কমবে তাপমাত্রা; বাড়বে বৃষ্টি। বঙ্গোপসাগরে নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে বুধবার। বৃহস্পতিবার থেকে রবিবারের মধ্যে আরও একটি বৃষ্টির স্পেল সেক্ষেত্রে পেতে পারে দক্ষিণবঙ্গ।

সিস্টেম
নতুন করে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে বঙ্গোপসাগরে। বুধবার এই ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা। এই ঘূর্ণাবর্ত ওড়িশা অভিমুখী থাকবে। মৌসুমী অক্ষরেখা জয়সলমীর, আজমের, ডোমহা, পেন্ড্রারোড, জামশেদপুর, দিঘার উপর দিয়ে পূর্ব ও দক্ষিণ-পশ্চিম দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। আরেকটি নিম্নচাপ শক্তি হারিয়ে ঘূর্ণাবর্তে পরিণত হয়েছে। সেটি মধ্যপ্রদেশে অবস্থান করছে। পশ্চিম ভারত থেকে পূর্ব ভারত পর্যন্ত একটি ইস্ট ওয়েস্ট শিয়ার জোন তৈরি হয়েছে। এটি মহারাষ্ট্র থেকে ছত্তিশগড় হয়ে ওড়িশা পর্যন্ত বিস্তৃত।

দক্ষিণবঙ্গে
বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বজ্রপাতের সম্ভাবনা। বেলা বাড়লে আবহাওয়ার পরিবর্তন হবে। কাল থেকে বৃষ্টির পরিমাণ আরও কমবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আগামী কয়েকদিন তাপমাত্রা সামান্য বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বাতাসে জলীয় বাষ্প থাকায় তাপমাত্রা বাড়লে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। ফের বুধবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। বৃহস্পতিবার থেকে রবিবারের মধ্যে আরও একটি বৃষ্টির স্পেল পেতে পারে দক্ষিণবঙ্গ। 

উত্তরবঙ্গে
ভারী বৃষ্টির সম্ভাবনা কম। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে সামান্য দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা কমবে, বাড়বে তাপমাত্রা।

কলকাতায়

কমবে বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার পর্যন্ত বাড়বে তাপমাত্রা সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিও। মূলত মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়ছে। মৌসুমী অক্ষরেখা সরে গেলে বৃষ্টি কমবে, তাপমাত্রা বাড়তে থাকবে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯০ থেকে ৯৭ শতাংশ। 

ভিন রাজ্যে 

পূর্ব ভারতের রাজ্য আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ ও ত্রিপুরাতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে আগামী ৪ থেকে ৫ দিন। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে মাঝারি থেকে ভারী বৃষ্টি চলবে আগামী ৩ থেকে ৪ দিন। ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, তামিলনাড়ু, কেরল, মহারাষ্ট্র, গুজরাট এবং মধ্যপ্রদেশে।

আরও পড়ুন, Accident in School: প্রাথমিক স্কুলে ক্লাস চলাকালীন খুলে পড়ল সিলিং ফ্যান! তারপর....

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.