Weather Today: বৃষ্টি সুখ উধাও অচিরেই! ফের ৪ ডিগ্রি বাড়বে তাপমাত্রা, সঙ্গে গরম-ঘামে অস্বস্তিও

সোমবার থেকে বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই বললেই চলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

Updated By: Aug 27, 2023, 10:10 AM IST
Weather Today: বৃষ্টি সুখ উধাও অচিরেই! ফের ৪ ডিগ্রি বাড়বে তাপমাত্রা, সঙ্গে গরম-ঘামে অস্বস্তিও

অয়ন ঘোষাল: আজ রাজ্যজুড়ে আংশিক মেঘলা আকাশ। উত্তরবঙ্গে ২ জেলায় ভারী বৃষ্টি। দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

সিস্টেম
উত্তর বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে। উত্তরবঙ্গ থেকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত একটি অক্ষরেখা তৈরি হয়েছে। ওদিকে মৌসুমী অক্ষরেখা উত্তর প্রদেশের বরেলি হয়ে গোরখপুর এবং বিহারের পাটনার ওপর দিয়ে এ রাজ্যের শান্তিনিকেতন ও কাঁথির উপর দিয়ে পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

উত্তরবঙ্গ
আজ জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপরের দিকের জেলা দার্জিলিং, কালিম্পং এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা কম। সোমবার থেকে শুধুমাত্র ওপরের দিকের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে।

দক্ষিণবঙ্গ
আগামী ২৪ ঘণ্টায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টির সম্ভাবনা বেশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং মুর্শিদাবাদ ও নদিয়া জেলায়। তাপমাত্রার পতনের পর ফের অন্তত ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। তাপমাত্রার বাড়ার সঙ্গেই বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও অনেকটাই বাড়বে। সোমবার থেকে বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই বললেই চলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

কলকাতা
বজ্রবিদ্যুৎসহ সামান্য বৃষ্টি হতে পারে আগামী ২৪ ঘণ্টায়। তাপমাত্রা বাড়তে পারে। বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তিও।

তাপমাত্রার পরিসংখ্যান
কলকাতায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৭ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮১ থেকে ৯৭ শতাংশ। 

ভিন রাজ্য
উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি চলবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে অরুণাচলপ্রদেশ, আসাম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরাতে। কঙ্কন গোয়াতেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। ওদিকে তামিলনাড়ু, পণ্ডিচেরী, কোডাইকানাল এবং ওড়িশাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ভারতের বেশিরভাগ জায়গায় বৃষ্টির সম্ভাবনা কমবে।

আরও পড়ুন, Leaps and Bounds: সিপিকে চিঠি, লিপস অ্যান্ড বাউন্ডসের কম্পিউটারে ফাইল ডাউনলোডের ব্যাখ্যা দিল ইডি!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.