Weather Today:একলাফে ৩ বাড়ল তাপমাত্রা! ঢুকছে জোড়া পশ্চিমী ঝঞ্ঝা, আজ থেকেই দুর্যোগের পূর্বাভাস...

বুধ ও বৃহস্পতিতে বাড়বে বৃষ্টি। হতে পারে তুষারপাতও। সারাদিন-ই প্রায় মেঘলা আকাশ থাকবে।

Updated By: Jan 30, 2024, 08:52 AM IST
Weather Today:একলাফে ৩ বাড়ল তাপমাত্রা! ঢুকছে জোড়া পশ্চিমী ঝঞ্ঝা, আজ থেকেই দুর্যোগের পূর্বাভাস...

অয়ন ঘোষাল: রাজ্যে হওয়া বদল শুরু। রাতারাতি রাতের তাপমাত্রা ১৩ থেকে বেড়ে ১৬ এর ঘরে। উত্তর পশ্চিমের ঠাণ্ডা হাওয়া আটকে গেছে ঝাড়খন্ডে। রাত থেকেই দক্ষিণবঙ্গে বেড়েছে বঙ্গোপসাগর থেকে আসা পূবালী হাওয়ার দাপট। দোসর আপেক্ষিক আর্দ্রতা ও জলীয় বাষ্প। আপাতত গায়েব শীত। মঙ্গলবার থেকে বৃষ্টি শুরুর সম্ভাবনা বঙ্গে। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ আরও সামান্য বাড়ার সম্ভাবনা। জোড়া পশ্চিমী ঝঞ্ঝার প্রথমটি ঢুকবে কাল ৩১ জানুয়ারি ও দ্বিতীয়টি ৩ ফেব্রুয়ারি রাতে।  বঙ্গোপসাগরে উচ্চচাপ বলয় তৈরি হবে। এর প্রভাবে সাগর থেকে আরও জলীয় বাষ্প ঢুকবে। 

দক্ষিণবঙ্গ

সকালে কুয়াশা। বেলা বাড়লে কোথাও আংশিক কোথাও সম্পূর্ণ মেঘলা আকাশ। থাকলেও বেলা বাড়লে আংশিক মেঘলা আকাশ। মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলাতে। বিকেলের পর বা রাতের দিকে সামান্য বৃষ্টি হতে পারে কলকাতায়। বুধবার বৃষ্টির সম্ভাবনা মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং কলকাতাতে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের উপকূল ও উপকূল সংলগ্ন প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।শুক্রবার ঝাড়খণ্ড লাগোয়া দু এক জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি। 

উত্তরবঙ্গ

সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। একটানা নয়। বিক্ষিপ্তভাবে বৃষ্টি।

কলকাতা
সকালে হালকা কুয়াশা। পরে আংশিক বা মাঝেমাঝে সম্পূর্ণ মেঘলা আকাশ। বেলার দিকে আংশিক মেঘলা আকাশ। দিন ও রাতের তাপমাত্রা আরও বাড়বে। সন্ধ্যে বা রাতের দিকে সামান্য বৃষ্টি হতে পারে কলকাতায়। বুধ ও বৃহস্পতিবারও হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা।
 
পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ১৩.৬ থেকে একলাফে বেড়ে ১৬ ডিগ্রি। দিনের তাপমাত্রা ২৩.৭ থেকে বেড়ে ২৫.৪ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ রাতে ৩২ শতাংশ এবং দিনে ৯২ শতাংশ। 

দেশ
আবহাওয়ার পরিবর্তন উত্তর-পশ্চিম ভারত সহ বেশ কিছু রাজ্যে। আগামী কয়েক দিনে তাপমাত্রা বাড়বে উত্তর-পশ্চিম, মধ্য ও পূর্ব ভারতে রাজ্যগুলিতে। ৩ ডিগ্রি সেলসিয়াস থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। কাল তৈরি হওয়া নতুন পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়বে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। বুধ ও বৃহস্পতিবার জম্মু-কাশ্মীর ও লাদাখ সহ উত্তরাখণ্ডের পার্বত্য এলাকায় বৃষ্টির সঙ্গে তুষারপাতের সম্ভাবনা। বৃষ্টি হতে পারে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, এবং উত্তর প্রদেশের কিছু অংশে। বুধবার থেকে শুক্র-শনিবার পর্যন্ত এই বৃষ্টি চলতে পারে।

আরও পড়ুন, Bhopal: বয়সের গ্যাপ ৫৪! হাঁটুর বয়সী বিধবাকে বিয়ে ১০৩ বছরের স্বাধীনতা সংগ্রামীর...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.