Weather Today: ফের তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত! বাংলায় কি এর প্রভাব পড়বে?

ষষ্ঠী থেকে অষ্টমী রোদ ঝলমলে আবহাওয়া থাকবে। নবমী ও দশমীতে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

Updated By: Oct 15, 2023, 11:25 AM IST
Weather Today: ফের তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত! বাংলায় কি এর প্রভাব পড়বে?

অয়ন ঘোষাল: আরবসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্তের নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা প্রবল। যদিও এই নিম্নচাপ থেকে বাংলায় কোনও প্রভাব পড়বে না বলেই মত আবহাওয়াবিদদের। উত্তরবঙ্গে পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি কিছুটা থাকবে। ধীরে ধীরে বাতাসে জলীয় বাষ্প কমবে, শুকনো হবে আবহাওয়া। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে।

পুজোর আবহাওয়া 

পুজোয় ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ষষ্ঠী থেকে অষ্টমী রোদ ঝলমলে আবহাওয়া থাকবে। উত্তুরে হাওয়ার প্রভাব অনুভূত হবে। মনোরম আবহাওয়াতেই পুজো কাটবে বলে অনুমান আবহাওয়াবিদদের। নবমী ও দশমীতে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। কোথাও কোথাও আংশিক মেঘলা থাকবে আকাশ। তবে হালকা বৃষ্টি হলেও ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

সিস্টেম 

পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। আগামী ৪৮ ঘণ্টায় এই ঝঞ্ঝা সমতলের রাজ্যগুলিতে প্রভাব বিস্তার করবে। ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ আসাম ও সংলগ্ন এলাকায়। তামিলনাড়ুতে রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত।

উত্তরবঙ্গে

ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে। হালকা বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায়। এরপর শুধু দার্জিলিং ও কালিম্পংয়ে হালকা বৃষ্টি চলবে। ধীরে ধীরে জলীয় বাষ্পের পরিমাণ কমবে এবং বৃষ্টিও কমে যাবে উত্তরবঙ্গে। সোম মঙ্গলবার থেকে শুষ্ক আবহাওয়া উত্তরবঙ্গের পার্বত্য এলাকা ছাড়া বাকি অংশে।

দক্ষিণবঙ্গে

বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমছে। তবে এখনও জলীয় বাষ্প কিছুটা থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমতে থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃষ্টির সম্ভাবনা কম। আবহাওয়ার পরিবর্তন শুরু হবে। দক্ষিণা বাতাসের জায়গায় উত্তুরে বাতাস প্রভাব বিস্তার করতে শুরু করবে। আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ। দু-এক জায়গায় আংশিক মেঘলা আকাশ হতে পারে।

কলকাতায়

আগামী ২ দিন আর্দ্রতাজনিত অস্বস্তি থাকলেও ধীরে ধীরে তা কমবে। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। মেঘমুক্ত পরিষ্কার আকাশের পূর্বাভাস। আর্দ্রতাজনিত অস্বস্তি সামান্য থাকবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমবে।

 

তাপমাত্রার পরিসংখ্যান 

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা গতকাল ছিল ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ ৫৭ থেকে ৯২ শতাংশ। 

ভিনরাজ্যে 

১৬ অক্টোবর পর্যন্ত পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ এবং রাজস্থানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৬ অক্টোবর জম্মু-কাশ্মীর সহ সংলগ্ন এলাকায় বৃষ্টির সম্ভাবনা বেশি বলে জানিয়েছে হাওয়া অফিস। শুধু কেরল ও মাহেতেই বৃষ্টির সম্ভাবনা ১৮ অক্টোবর পর্যন্ত। ১৬ থেকে ১৮ অক্টোবর কর্ণাটক ও তামিলনাড়ুতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, Malda : মহিলাকে ধর্ষণ করে খুন মালদায়? অ্যাসিডে পোড়ানো মুখ, মিলল কন্ডোমের প্যাকেট!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)
 

.