Viswa Bharati: প্রাক্তনীরা জঞ্জাল! স্বীকৃতির পরদিনই ফের বিস্ফোরক বিশ্বভারতীর উপাচার্য

'গতকালকেই এই খবর আসার পরই তাঁদের বক্তব্য, ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টার হিসেবে আদতেও বিশ্বভারতী এই তকমা ধরে রাখতে পারবে কিনা? অর্থাৎ নেগেটিভিটি প্রথম!'

Updated By: Sep 18, 2023, 11:39 AM IST
Viswa Bharati: প্রাক্তনীরা জঞ্জাল! স্বীকৃতির পরদিনই ফের বিস্ফোরক বিশ্বভারতীর উপাচার্য

প্রসেনজিৎ মালাকার: গতকালই বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়কে ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টার হিসেবে ঘোষণা করা হয়েছে। তারপরে আজ ফের বিস্ফোরক বিদ্যুৎ চক্রবর্তী।। প্রাক্তনী থেকে আশ্রমিক ও রাবীন্দ্রিকদেরকে কার্যত 'জঞ্জাল' বলে আক্রমণ করলেন বিদ্যুৎ চক্রবর্তী।

বিশ্বভারতীর শ্রীনিকেতনে আজ বিশ্বকর্মা পুজো উপলক্ষে অনুষ্ঠিত হয়েছিল শিল্প উৎসব। প্রত্যেক বছরের ন্যায় এই শিল্প উৎসব আজ শিল্প উৎসবের অনুষ্ঠান ছাড়াও ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টার ঘোষণার আনন্দ উৎসবে পরিণত হয়েছিল। সেখানেই অংশগ্রহণ করেছিলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এদিন সেই মঞ্চ থেকেই বক্তব্য রাখতে গিয়ে প্রাক্তনী থেকে আশ্রমিক ও রাবীন্দ্রিকদের কড়া ভাষায় আক্রমণ করলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। বক্তব্যের মাঝে তিনি বলেন , 'আশ্রমিক প্রাক্তনীরা কার্যত জঞ্জাল। তারা এই কর্মকাণ্ডের জন্য বা এই স্বীকৃতির জন্য কোনও রকম কোনও সহযোগিতা করেননি।'

তোপ দাগেন, 'উলটে গতকালকেই এই খবর আসার পরই তাঁদের বক্তব্য, ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টার হিসেবে আদতেও বিশ্বভারতী এই তকমা ধরে রাখতে পারবে কিনা? অর্থাৎ নেগেটিভিটি প্রথম!' পাশাপাশি তিনি বক্তব্য রাখতে গিয়ে আরও বলেন, এই তকমার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া ও সকল বিশ্বভারতীর কর্মীদের কাছে কৃতজ্ঞ। তাঁদের সাহায্যেই এটা সম্ভব হয়েছে। তবে প্রশ্ন উঠছে, বিতর্কের মাঝেই বিশ্বভারতী যখন এত বড় একটি ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টার তকমা পেয়েছে তখনই উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী এমন কথা বলেন কী করে! এই ঘটনায় আবার নতুন করে বিতর্ক ছড়িয়েছে। 

আরও পড়ুন, Shantiniketan: ওয়ার্ল্ড হেরিটেজ 'শান্তিনিকেতন'; 'প্রত্যেক ভারতীয়র কাছে গর্বের', ট্যুইট মোদীর..

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.