Bengal Weather Today: বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত, সোমবার থেকে বাড়বে বৃষ্টির স্পেল

বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত। আজ থেকে তা শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত করে হতে পারে। বজ্রবিদ্যুৎ সহ দু’এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

Updated By: Sep 18, 2023, 09:15 AM IST
Bengal Weather Today: বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত, সোমবার থেকে বাড়বে বৃষ্টির স্পেল

অয়ন ঘোষাল: বিশ্বকর্মা ও গনেশ পুজোর আমেজ কিছুটা মাটি হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টিতে। আজ থেকে বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির স্পেল। বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে।

নিম্নচাপের আশঙ্কা?

বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত। আজ থেকে তা শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত করে হতে পারে। অন্ধ্রপ্রদেশ ও উড়িষ্যার সংলগ্ন উপকূলে তৈরি এই ঘূর্ণাবর্ত। উত্তর-পশ্চিম ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত ঘনীভূত হওয়ার সম্ভাবনা বেশি।

আজকে কেমন!

আজ দিনের বিভিন্ন সময়ে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, কলকাতা, ঝাড়গ্রাম, নদীয়া, বীরভূম, হুগলি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কালকের মধ্যে ফের তাপমাত্রা কমবে ২ থেকে ৩ ডিগ্রি।

সিস্টেম

মৌসুমী অক্ষরেখা জয়সলমীরের পর মধ্যপ্রদেশের সুস্পষ্ট নিম্নচাপের উপর দিয়ে মধ্যপ্রদেশ, পেন্ড্রারোড হয়ে জামশেদপুর ও দীঘার উপর দিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ঘূর্ণাবর্ত রয়েছে পঞ্জাব এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে।

আরও পড়ুন: Shantiniketan: ওয়ার্ল্ড হেরিটেজ 'শান্তিনিকেতন'; 'প্রত্যেক ভারতীয়র কাছে গর্বের', ট্যুইট মোদীর..

সুস্পষ্ট নিম্নচাপ মধ্যপ্রদেশ ও রাজস্থানের উপর অবস্থান করছে। এটি ক্রমশ গুজরাটের দিকে এগিয়ে যাবে আগামী দু’দিনে।

দক্ষিণবঙ্গে

বজ্রবিদ্যুৎ সহ দু’এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বেলা বাড়লে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। সোমবার থেকে বুধবার পর্যন্ত বৃষ্টির আরও একটি স্পেল হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। উপকূলের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। সোমবার ও বুধবার অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হওয়ার আশঙ্কা উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব-পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং কলকাতায়। মঙ্গল এবং বুধবার তাপমাত্রা ফের কমতে পারে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস।

উত্তরবঙ্গ

ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। আপাতত বৃষ্টির সম্ভাবনা কম। বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে সামান্য দু-এক পশলা হালকা বৃষ্টি হতে পারে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে, বৃষ্টির সম্ভাবনা কম। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বুধবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা কম দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃহস্পতিবার থেকে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরবঙ্গে।

আরও পড়ুন: Shantiniketan: ওয়ার্ল্ড হেরিটেজের তালিকায় এবার কবিগুরুর শান্তিনিকেতন

কলকাতা

আজ থেকে ফের বৃষ্টি বাড়বে। কমবে তাপমাত্রা। আংশিক মেঘলা আকাশ থাকবে। দিনের বিভিন্ন সময়ে বৃষ্টি হবে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭০ থেকে ৯৪ শতাংশ।

ভিন রাজ্যে

প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে মধ্যপ্রদেশ ও গুজরাটে। ভারী বৃষ্টি হবে রাজস্থানেও। ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব ভারতের রাজ্যগুলিতে। মধ্যপ্রদেশ, বিদর্ভ, ছত্রিশগড়, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, তেলেঙ্গানা, রাজস্থান, কোঙ্কন ও গোয়া, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, মধ্য মহারাষ্ট্র এবং গুজরাট এই রাজ্যগুলিতে আগামী কয়েক দিনে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.