Visva Bharati: উপাচার্য আলোচনায় না বসলে চলবে আন্দোলন, মিছিল-প্রতিবাদে সামিল ঐশী-সৃজনরা

চারদিনে পড়ছে পড়ুয়াদের আন্দোলন। এর মধ্যে বাসভবন থেকে বের হননি উপাচার্য বিদ্যুত্ চক্রবর্তী। বরং তিনি নিরাপত্তা চেয়ে পুলিসকে মেল করেছেন

Updated By: Aug 31, 2021, 06:28 PM IST
Visva Bharati: উপাচার্য আলোচনায় না বসলে চলবে আন্দোলন, মিছিল-প্রতিবাদে সামিল ঐশী-সৃজনরা

নিজস্ব প্রতিবেদন: বিশ্বভারতীতে জোরাল হচ্ছে পড়ুয়াদের আন্দোলন। বরখাস্ত ৩ পড়ুয়ার শাস্তি প্রত্যাহারের দাবিতে আজ বিশ্বভারতীতে মিছিল করে পড়ুয়ারা। এসএফআইয়ের উদ্যোগে সেই মিছিলে সামিল ঐশী ঘোষ ও সৃজন ভট্টাচার্যের মতো নেতারা। ছিলেন অভিনেতা বাদশা মৈত্রও।

এদিন পড়ুয়াদের সমর্থনে বোলপুর স্টেশন রোড থেকে বিশ্বভারতীর মূল অফিস পর্যন্ত মিছিল করা হয়। তারপর এক সভায় বক্তারা বলেন, উপাচার্যের ফ্যাসিবাদী কাজকর্ম চলবে না। শাস্তিপ্রাপ্ত ৩ পড়ুয়ার বরখাস্তের আদেশ তুলে নিতে হবে। আলোচনায় বসতে হবে উপাচার্যকে।

আরও পড়ুন-Tokyo Paralympics 2020: হাই জাম্পে রুপো ও ব্রোঞ্জ ভারতের ঝুলিতে

উপাচার্যকে নিশানা করে বাম ছাত্র নেতা সৃজন ভট্টাচার্য বলেন, বলাকার গোট পর্যন্ত আজ মিছিল করেছি আমরা। বাদশা মৈত্র, দেবদূত ঘোষ, ঐশী ঘোষের মতো নেতারা এখানে এসেছেন। সবারই বক্তব্য, একজন উপাচার্যের ভূমিকা হওয়া উচিত অভিভাবকের মতো। কিন্তু তিনি ছাত্রদের সঙ্গে ব্যক্তিগত শত্রুতা তৈরি করবেন, তার ভিত্তিতে পড়ুয়াদের বরখাস্ত করবেন এটা কাম্য নয়। ছাত্রদের বরখাস্তের নির্দেশ প্রত্য়াহার করুন। ছাত্র-অধ্যাপকদের সঙ্গে যে সমস্যা রয়েছে তা আলোচনার মাধ্যমে মিটিয়ে ফেলতে হবে।

আরও পড়ুন-Ichapur Death: সিবিআই তদন্তের দাবিতে হাইকোর্টে মামলার তোড়তোড় শুভ্রজিতের বাবা-মা-র

এদিকে, চারদিনে পড়ছে পড়ুয়াদের আন্দোলন। এর মধ্যে বাসভবন থেকে বের হননি উপাচার্য বিদ্যুত্ চক্রবর্তী। বরং তিনি নিরাপত্তা চেয়ে পুলিসকে মেল করেছেন। তাহলে সমস্য়া মিটবে কীভাবে? সৃজন বলেন, উনি যদি মনে করেন বাকী জীবনটা ঘর থেকে বের হবেন না তাহলে এই আন্দোলন চলবে। ওঁকে ছাত্রদের সঙ্গে কথা বলতে হবে। আমরা বলছি, বরখাস্তের আদেশ প্রত্য়াহার করতে হবে। আমার কারও কোনও অ্যাডমিসন আটকাচ্ছি না, ভিসির কাছে যে নথিপত্র যাচ্ছে তাও আটকানো হচ্ছে না। উনি কেন বরখাস্তের আদেশ প্রত্যাহার করতে পারছেন না তা জানি না। নাকি উনি চাইছেন, আরএসএসের এজেন্ডাকে উনি ক্যাম্পাসে লাগু করবেন। ছাত্ররা তাতে বাধা দেবে। 

অন্যদিকে, জেএনইউয়ের প্রাক্তন ছাত্রনেত্রী ঐশী ঘোষ বলেন, আরএসএসের এজেন্ডা বিশ্বভারতীতে চলতে দেওয়া হবে না। আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে। তা না হলে আন্দোলন চলবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.