#উৎসব: মা দেখা দিয়ে বললেন, আমিই তোর মেয়ের মতো, তুই আমাকেই পুজো কর!

একটি প্রাণের বিনিময়ে এখানে পুজো শুরু হয়।

Updated By: Oct 30, 2021, 01:12 PM IST
#উৎসব: মা দেখা দিয়ে বললেন, আমিই তোর মেয়ের মতো, তুই আমাকেই পুজো কর!

নিজস্ব প্রতিবেদন: অলৌকিকতার ভেতরে এ এক লৌকিকতার পুজো। সমস্ত রাজা-আভিজাত্য জলাঞ্জলি দিয়ে মা কালী এখানে আবির্ভূতা। সন্তানবিয়োগের যন্ত্রণা নিয়েই মা এখানে পূজিতা।

একটি বিয়োগান্তক ঘটনাকে কেন্দ্র করে ঝাড়গ্রামের  কেউন্দিশোলের মা কালী আজও সর্বজনপূজিতা। ১৩৫৬ বঙ্গাব্দে হরিরাম দাস স্বপ্নাদেশে এক নির্দেশ পান। তবে সেই নির্দেশ সার্থক হয় না। একটি প্রাণের বিনিময়ে এখানে পুজো হয়। এই সময়ে হরিরামের একমাত্র কন্যাসন্তানের মৃত্যু হয়। তিনি মেয়ের মৃতদেহ শ্মশানে নিয়ে গিয়ে দাহকাজ না করে গর্ত খুঁড়ে তা মাটিতে পুঁতে দেন। এর পর রোজ রাতে হরিরাম শ্মশানে গিয়ে মেয়ের ওই সমাধির সামনে আকুল আর্তনাদ করতেন। এই ঘটনা জানাজানি হওয়ার পরে হরিরামের পরিবার তাঁকে অনেক করে বোঝানোর চেষ্টা করে। কিন্তু কোনও কিছুতেই কোনও কাজ হয় না। 

আরও পড়ুন: #উৎসব: গভীর রাতে পুনর্ভবা পেরিয়ে ডাকাতদল এখানে পুজো দিতে আসত

এরপর একদিন গভীর রাতে মা কালী আবির্ভূত হয়ে হরিরামকে বলেন, তোর মেয়ে মাটিতে মিশে গিয়েছে। তুই কি এখনও আর্তনাদ করবি, না আমাকে নিয়ে গিয়ে বাড়িতে পুজো-অর্চনা করবি? এই কথা বলার পরেই মা অদৃশ্য হয়ে যান। লোককথা অনুযায়ী, হরিরামকে সেই সময় মা আবির্ভূত হয়ে নির্দেশ দেন যে, আমিই তোর মেয়ের মতো, তুই আমাকেই পূজার্চনা কর! তার পরই হরিরাম এই পুজো শুরু করেন।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: #উৎসব: মা স্বপ্নাদেশে জানালেন তাঁর মূর্তি রয়েছে দ্বারকানদীতে

.