PM Ujjwala Yojana: প্রতিশ্রুতিই সার, মোদীর 'গ্যারান্টি' উজ্জ্বলা যোজনার গ্যাস পেলেনই না বাংলার ১৪ লক্ষ মহিলা

নতুন অর্থবর্ষ ২০২৪-২৫-এও সাধারণ মানুষ এলপিজি সিলিন্ডার পিছু ৩০০ টাকা করে ভর্তুকি পাবেন। কিন্তু একই সঙ্গে বাংলার প্রতি কেন্দ্রীয় বঞ্চনার তালিকাতে উজ্জ্বলা যোজনায় বিনামূল্যে গ্যাস সংযোগ না পাওয়ার ঘটনা রয়েছে। 

Updated By: Apr 1, 2024, 05:21 PM IST
PM Ujjwala Yojana: প্রতিশ্রুতিই সার, মোদীর 'গ্যারান্টি' উজ্জ্বলা যোজনার গ্যাস পেলেনই না বাংলার ১৪ লক্ষ মহিলা
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: উজ্জ্বলা যোজনার আওতায় ভর্তুকির মেয়াদ আরও এক বছর বৃদ্ধি করেছে  মোদী সরকার। নতুন অর্থবর্ষ ২০২৪-২৫-এও সাধারণ মানুষ এলপিজি সিলিন্ডার পিছু ৩০০ টাকা করে ভর্তুকি পাবেন। ঘরে ঘরে গ্যাস সিলিন্ডার সংযোগ পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছিল মোদী সরকার। সেই প্রকল্পই হল উজ্জ্বলা যোজনা। কিন্তু একই সঙ্গে বাংলার প্রতি কেন্দ্রীয় বঞ্চনার তালিকাতে উজ্জ্বলা যোজনায় বিনামূল্যে গ্যাস সংযোগ না পাওয়ার ঘটনা রয়েছে। 

আরও পড়ুন, Summer Holiday: স্কুল পড়ুয়াদের স্বস্তি দিল লোকসভা ভোট, এক ধাক্কায় গরমের ছুটি বাড়ল বেশ কয়েকদিন

বছরে ১২ টি গ্যাস সিলিন্ডারের জন্য এই ভর্তুকি প্রদান করা হয়।  সূত্রের দাবি অনুসারে, এই এক বছরে উজ্জ্বলা যোজনার আওতায় ভর্তুকি দিতে সরকারের অতিরিক্ত ১২০০০ কোটি টাকা খরচ হতে পারে। প্রথম দিকে কেন্দ্র সরকার উজ্জ্বলা যোজনা চালু করে তখন ঠিক করা হয়েছিল, বিপএল তালিকা ভুক্তদেরই এই সংযোগ দেওয়া হবে। পরে সেই শর্ত থেকে সরে আসে কেন্দ্র। মোদী সরকারের নয়া শর্তে বলা হয়, প্রকল্পের অংশিদার হতে হবে রাজ্য সরকারকেও। সেই সঙ্গে রাজ্যের প্রতিটি জেলার জন্য জেলাশাসকের নেতৃত্বে গঠিত করতে হবে একটি কমিটি।

কিন্তু বাংলা কেন বঞ্চিত? সূত্রের খবর, জেলাশাসকের পাশাপাশি কমিটির মাথায় রাখতে হবে এলাকার নামীদের। সেখানেই সমস্যা। রাজি নন জেলাশাসকেরা। রাজ্য সরকার এই প্রকল্প থেকে সরে আসে। এখন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রক সূত্রে জানা যাচ্ছে, কেন্দ্র সরকার গত বছর সেপ্টেম্বরে ঘোষণা করেছিল ৭৫ লক্ষ পরিবারে বিনা পয়সায় গ্যাস সংযোগ দেওয়া হবে। এখন বাংলাকে বাদ দিয়েই ৭৩ লক্ষের লক্ষ্য পূরণ হয়ে গিয়েছে।

প্রসঙ্গত, উজ্জ্বলা প্রকল্পের অধীনে সরকার দরিদ্র পরিবারগুলিকে বিনামূল্যে এলপিজি সংযোগ দিয়ে থাকে। এই সংযোগ পাওয়ার জন্য কিছু শর্ত রয়েছে। সেইসঙ্গে একই পরিবারে অন্য কোনও এলপিজি সংযোগ থাকলে সেই পরিবার এই কানেকশন পাবে না। উজ্জ্বলা প্রকল্পে আবেদন করার প্রথম শর্ত হল আবেদনকারীকে অবশ্যই একজন মহিলা হতে হবে। মহিলার বয়স ১৮ বছরের বেশি হতে হবে।

আরও পড়ুন, Birbhum | Congress: বিপাকে মিল্টন, জোট প্রার্থীর হয়ে প্রচার করব না, বেঁকে বসল বীরভূমে কংগ্রেসের একাংশ

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.