India-Bangladesh Border: নো-ম্যান্স ল্যান্ডে চালু টোটো পরিষেবা, বিনামূল্যে যাতায়াত দুই দেশের মধ্যে

দুই দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে রোগী, সকলকেই জিনিসপত্র নিয়ে প্রায় এক কিলোমিটার পায়ে হেঁটে যেতে হত অন্য দেশে

Updated By: Feb 4, 2022, 09:16 AM IST
India-Bangladesh Border: নো-ম্যান্স ল্যান্ডে চালু টোটো পরিষেবা, বিনামূল্যে যাতায়াত দুই দেশের মধ্যে
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: বসিরহাট ঘোজাডাঙা সীমান্তে নো-ম্যানস ল্যান্ডে ভারত বাংলাদেশের যাত্রীদের জন্য চালু হল বিনামূল্যের টোটো পরিষেবা।  বিনামূল্যে নতুন এই পরিষেবা চালু হওয়ায় স্বভাবতই খুশি দু দেশের মানুষ

এতদিন পাসপোর্ট জমা রেখে এক দেশের মানুষকে নোম্যান্সল্যান্ড এর উপর দিয়ে পায়ে হেঁটেই পাড়ি দিতে হত অন্য দেশে। দুই দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে রোগী, সকলকেই জিনিসপত্র নিয়ে প্রায় এক কিলোমিটার পায়ে হেঁটে যেতে হত অন্য দেশে।

এবার থেকে ভারত-বাংলাদেশ মানুষকে, বৃদ্ধ, রোগী, বাচ্চাদের নিয়ে আর পায়ে হেঁটে যাতায়াত করতে হবে না। সম্পূর্ণ বিনামূল্যে টোটোতে চড়ে যাওয়া আসা করা যাবে এরপর থেকে। দুই দেশের মানুষকে এই কষ্টের হাত থেকে রেহাই দিতে সিএনএফের (ঘোজাডাঙা ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্টের) উদ্যোগে সীমান্তের নো-ম্যান্স ল্যান্ডে চালু হল টোটো পরিষেবা।

আরও পড়ুন: Weather Report on Saraswati Puja 2022: সরস্বতী পুজোর আনন্দে কাঁটা বৃষ্টি! রাজ্যজুড়ে দুর্যোগের পূর্বাভাস হাওয়া অফিসের

অধিকাংশ ক্ষেত্রে বাংলাদেশ থেকে  অসুস্থ মানুষ ভারতে চিকিৎসা করতে আসেন সীমান্ত পেরিয়ে। এই এক কিলোমিটার তাদের পায়ে হেটেই যেতে আসতে হত। ফলে অনেকেই অসুস্থ হয়ে পড়তেন। এই বিষয়টি দেখেই বসিরহাট ঘোজাডাঙ্গা ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এর তরফ থেকে দুদেশের যাত্রীদের জন্য সম্পূর্ণ বিনা পয়সায় যাতায়াত করার এই নতুন ব্যবস্থা করা হয়।  

ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টের  সম্পাদক সঞ্জিব মণ্ডল জানান যে সারাদিনই এই পরিষেবা চলবে। ভারত বাংলাদেশের মধ্যে যে কটা সীমান্ত রয়েছে তার মধ্যে এই প্রথম বসিরহাট ঘোজাডাঙা সীমান্তে এই পরিষেবা চালু করা হল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.