Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটে 'অশরীরীর মনোনয়ন দাখিল'! বিস্মিত হাইকোর্টের বিচারপতি

 'কমিশনের ওয়েবসাইটে কবে অভিযুক্ত প্রার্থীর মনোনয়ন আপলোড করা হয়েছে? শারীরিকভাবে হাজির না থেকে কীভাবে মনোনয়ন জমা দিলেন'?,  প্রশ্ন আদালতের।

Updated By: Jun 22, 2023, 08:40 PM IST
Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটে 'অশরীরীর মনোনয়ন দাখিল'! বিস্মিত হাইকোর্টের বিচারপতি

বিমল বসু ও অর্ণবাংশু নিয়োগী: প্রার্থী বিদেশে, কিন্তু জমা পড়ল তাঁর মনোনয়ন! কীভাবে? বিস্ময় প্রকাশ করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। তাঁর আক্ষেপ, 'যেখানে প্রার্থী শারীরিকভাবে আছেন, তাঁরা মনোনয়ন দিতে পারছেন না, আর যে ব্য়ক্তি বিদেশে আছে, তার মনোনয়ন গৃহীত হয়ে যাচ্ছে। এটা কি সম্ভব'? অভিবাসন দফতরকে মামলায় যুক্ত করার নির্দেশ দিয়েছে আদালত। আগামিকাল, শুক্রবার শুনানি।

জানা গিয়েছে, উত্তর ২৪ পরগনার মিনাখাঁর কুমারজোল এলাকায় তৃণমূল নেতা মোহরউদ্দিন গাজী ওরফে মিশর। স্থানীয় পঞ্চায়েতে মহিলা সংরক্ষিত আসনে প্রধান ছিলেন তাঁর নাজমা বিবি। আসনটি এবার ওবিসি সংরক্ষিত। ফলে মোহরউদ্দিন নিজেই ওই আসনে মনোনয়ন জমা দিয়েছেন।

আরও পড়ুন: Panchayat Election 2023: তৃণমূলের ব্যানারে ত্বহা সিদ্দিকীর ছবি, ভাইরাল ভিডিয়ো

এদিকে ওই তৃণমূল নেতা এখন বিদেশে! অভিযোগ, পঞ্চায়েত ভোটের নির্ঘণ্ট ঘোষণার আগেই সৌদি আরবে চলে যান তিনি। অথচ মনোনয়ন জমা পড়েছে বিডিও অফিস! কমিশনের ওয়েবসাইটে নাম দেখেই হাইকোর্টে মামলা করেছেন বিরোধীরা। এদিন মামলাটির শুনানি হয় বিচারপতি অমৃতা সিনহার এজলাসে।

শুনানিতে বিচারপতি জানতে চান, 'কমিশনের ওয়েবসাইটে কবে অভিযুক্ত প্রার্থীর মনোনয়ন আপলোড করা হয়েছে? শারীরিকভাবে হাজির না থেকে কীভাবে মনোনয়ন জমা দিলেন'? রাজ্য়ের তরফে আদালতে জানানো হয়, 'প্রার্থীর প্রস্তাবক মনোনয়ন জমা দিয়েছেন। স্ক্রুটিনি পর্যন্ত কোনও অভিযোগ জমা পড়েনি'। এরপর বিচারপতির পাল্টা প্রশ্ন, 'স্ক্রুটিনি সময়ে কি প্রার্থী সই যাচাই করা হয়নি'? আগামিকাল, শুক্রবার শুনানির পর রায় ঘোষণা করবে হাইকোর্ট।

এর আগে, হাওড়ার উলুবেড়িয়া বাহিরা গ্রাম পঞ্চায়েত মনোনয়নের পর, প্রার্থীদের চেকলিস্ট কারচুরি অভিযোগ ওঠে। সেই মামলায় হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহাই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন। সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছে রাজ্য।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.