ধরনা, মিছিল, অবস্থান, বিক্ষোভ চলছেই! কৃষি বিলের বিরোধিতায় তোলপাড় গোটা রাজ্য

উল্লেখ্য, শুক্রবার তৃণমূলের ভার্চুয়াল মিটিং-এ জানানো হয় যে, নতুন কৃষি বিলের বিরোধিতায় পুজোর আগে পর্যন্ত ধারাবাহিকভাবে বিধানসভায়, ব্লকে ব্লকে আন্দোলন সংগঠিত করতে হবে। 

Updated By: Oct 2, 2020, 11:24 PM IST
ধরনা, মিছিল, অবস্থান, বিক্ষোভ চলছেই! কৃষি বিলের বিরোধিতায় তোলপাড় গোটা রাজ্য

নিজস্ব প্রতিবেদন: কৃষি বিলের বিরোধিতায় মিছিল, পাল্টা মিছিলে উত্তাল হয়েছে দেশ। উত্তেজনা অব্যাহত রাজ্যেও। কখনও অবস্থান-বিক্ষোভ, কখনও রক্ত দিয়ে পোস্টার লিখে প্রতিবাদ। এই বিলের তীব্র বিরোধীতা করেছেন খোদ মুখ্যামন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। শুক্রবার কলকাতার মেয়ো রোডে অবস্থান বিক্ষোভ করে পশ্চিমবঙ্গ কিষাণ ক্ষেত মজুর ইউনিয়ন। 

উল্লেখ্য, শুক্রবার তৃণমূলের ভার্চুয়াল মিটিং-এ জানানো হয় যে, নতুন কৃষি বিলের বিরোধিতায় পুজোর আগে পর্যন্ত ধারাবাহিকভাবে বিধানসভায়, ব্লকে ব্লকে আন্দোলন সংগঠিত করতে হবে। তবে এ ক্ষেত্রে শুরু তৃণমূলই নয়। রাজ্যের অন্যান্য বিরোধী দলগুলিও কৃষি বিলের বিরোধিতায় পথে নেমেছে। সবমিলিয়ে কৃষি বিলের বিরোধিতায় দেশ জুড়ে অব্যাহত প্রতিবাদ। শুধু কলকাতাই নয়। রাজ্য জুড়েই চলছে চাপানউতর। 

দেখে নিন এক ঝলকে

কলকাতা
শুক্রবার কলকাতার মেয়ো রোডে অবস্থান বিক্ষোভ করে পশ্চিমবঙ্গ কিষাণ ক্ষেত মজুর ইউনিয়ন। 

চুঁচুড়া
কেন্দ্রীয় কৃষি বিলের বিরোধিতায় অভিনব ধরনা বিক্ষোভ ও অবস্থান করল তৃণমূল। হুগলির চুঁচুড়া পুরসভার ২৯ নং ওয়ার্ড তৃণমূল কংগ্রেসের উদ্যোগে তোলাফটকে ধর্নায় বসে তৃণমূল কর্মীরা। চাল-ডালের বস্তা,আলু-পেঁয়াজ, দাঁড়িপাল্লা সঙ্গে কৃষকের লাঙ্গল নিয়ে মঞ্চে ধর্নায় বসেন বিধায়ক, প্রাক্তন চেয়ারম্যান ও কাউন্সিলররা।

জলপাইগুড়ি
কৃষি বিলের প্রতিবাদে শুক্রবার বিকেলে জলপাইগুড়ির রাস্তায় লাঙ্গল, ট্র‍্যাক্টর নিয়ে বিক্ষোভ মিছিল করল কংগ্রেস কর্মীরা। মিছিল শহর পরিক্রমা করে। অংশ নেন কংগ্রেসের জেলা সভাপতি নির্মল ঘোষ দস্তিদার, কিষাণ কংগ্রেস সভাপতি গিরিজা শঙ্কর রায়, আই এন টি ইউ সি র জলপাইগুড়ি জেলা সভাপতি মনোজিৎ নাগ। 
জেলা কংগ্রেস সভাপতি নির্মল ঘোষ দস্তিদার জানান, "কেন্দ্রীয় সরকারের কৃষক স্বার্থ বিরোধী বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এই কর্মসূচি। আগামী দিনে আরও বৃহত্তর আন্দোলনে পথে নামবে কংগ্রেস।"

কৃষ্ণনগর

অবিলম্বে কৃষি বিল প্রত্যাহারের দাবিতে কৃষ্ণনগর পোস্ট অফিস মোড়ে পথসভা করেন কৃষ্ণনগরে কংগ্রেস কর্মীরা। হাথরসে রাহুল গান্ধীকে হেনস্থার প্রতিবাদেও এদিন সরব হন কর্মীরা। মহাত্মা গান্ধীর জন্মদিন আজ আর সেই উপলক্ষে নদীয়া জেলা কংগ্রেসের ডাকে কৃষ্ণনগরে কংগ্রেস কর্মীরা, কৃষ্ণনগর পোস্ট অফিস মোড়ে পথসভা করে মোদির কুশ পুতুল দাহ করে প্রতিবাদ করেন। 

পূর্ব বর্ধমান
বৃহস্পতিবার কৃষি বিলের বিরুদ্ধে পূর্ব বর্ধমানের রায়নায় পথ অবরোধ করে তৃণমূল। বর্ধমান আরামবাগ রোড সংলগ্ন মোমরেজপুর মোড়ে লাঙল,গরু নিয়ে পথ অবরোধ করে তৃণমূল কংগ্রেসের কর্মী সমর্থকরা। ঘণ্টাখানেক অবরোধ চলার পর পুলিস তাঁদের সরিয়ে দেয়। তৃণমূল যুব কংগ্রেস সভাপতি জুলফিকার আলি খান বলেন, "শুধু পশ্চিমবঙ্গে নয় সারা ভারতবর্ষে জুড়ে বিভিন্ন রাজ্য যেমন পাঞ্জাব, হরিয়ানায় কৃষক মজুররা কেন্দ্রীয় সরকারের কৃষি বিলের বিরুদ্ধে সরব হয়েছে।" 

.