'সমব্যথী' প্রকল্পকে ছাড় দিল নির্বাচন কমিশন

রাজ্যের বাকি সামাজিক প্রকল্পগুলির বিষয়ে এখনও সিদ্ধান্ত জানায়নি  নির্বাচন কমিশন।    

Updated By: Mar 20, 2019, 08:23 AM IST
'সমব্যথী' প্রকল্পকে ছাড় দিল নির্বাচন কমিশন

নিজস্ব প্রতিবেদন : নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই আদর্শ আচরণ বিধি লাগু হয়ে গিয়েছে। আর তাই নির্বাচন বিধির আওতায় আটকে পড়ে রাজ্যের একাধিক সামাজিক প্রকল্প। শেষপর্যন্ত 'সমব্যথী' প্রকল্পকে চালু রাখতে নির্বাচন কমিশনের ছাড়পত্র পেয়ে গেল রাজ্য সরকার।

সোমবার নবান্নে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "ইলেকশনের নামে বিভিন্ন প্রকল্পের টাকা বা পরিষেবা দেওয়া বন্ধ হয়ে গেলে গরিব মানুষের ক্ষতি হবে। আমরা চাই মানুষ যেন বঞ্চিত যেন না হয়। যেসব প্রকল্প নির্বাচনের আগে শুরু হয়েছে, সেগুলো যেন বন্ধ না হয়। নির্বাচন কমিশনের কাছে তাই অনুরোধ করেছি। কৃষক বন্ধু, রূপশ্রী, সমব্যথী, স্বাস্থ্য সাথী সহ অনেক প্রকল্প চালু থাকুক, এটাই চাই।" মডেল কোড অফ কন্ডাক্ট চলছে এই অবস্থায় বিভিন্ন সামাজিক প্রকল্প চালানো যাবে কিনা তা জানতে চেয়েছিলেন মুখ্য সচিব।

আরও পড়ুন - সোশ্যাল মিডিয়াতে 'কোড অফ কন্ডাক্ট' চালু করার প্রস্তাব নির্বাচন কমিশনের!

রাজ্য সরকারের সামাজিক প্রকল্প 'রূপশ্রী', 'কৃষকবন্ধু' 'সমব্যথী','স্বাস্থ্য সাথী' এই প্রকল্পগুলি চালু রাখার জন্য রাজ্য সরকার সরাসরি রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের কাছে আবেদন জানিয়েছিল। সেই চিঠি সিইও অফিস থেকে পাঠানো হয়েছিল ইলেকশন কমিশন অফ ইন্ডিয়াতে। এরপর নির্বাচন কমিশন শুধুমাত্র 'সমব্যথী' প্রকল্পকে সম্মতি দেয়। ফলে এখন এই প্রকল্প চালাতে আর কোনও বাধা নেই রাজ্য সরকারের। তবে রাজ্যের বাকি সামাজিক প্রকল্পগুলির বিষয়ে এখনও সিদ্ধান্ত জানায়নি  নির্বাচন কমিশন।    

 

.