Swami Vivekananda’s Birth Anniversary: যথাবিহিত শ্রদ্ধা ও মর্যাদার সঙ্গে বেলুড়ে উদযাপিত স্বামীজির জন্মতিথি

Swami Vivekananda’s 162nd Birth Anniversary: চিরাচরিত প্রথা-রীতি মেনেই যথোচিত ভক্তি, নিষ্ঠা ও শ্রদ্ধার সঙ্গে বেলুড় মঠে পালিত হল স্বামী বিবেকানন্দের ১৬২ তম জন্মতিথি উৎসব। ১২ জানুয়ারি স্বামীজির জন্মদিন। তবে আজ, ২ ফেব্রুয়ারি স্বামীজির জন্মতিথি।

Updated By: Feb 2, 2024, 01:39 PM IST
Swami Vivekananda’s Birth Anniversary: যথাবিহিত শ্রদ্ধা ও মর্যাদার সঙ্গে বেলুড়ে উদযাপিত স্বামীজির জন্মতিথি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেলুড় মঠে আজ, শুক্রবার যথাযথ মর্যাদায় পালিত হল স্বামী বিবেকানন্দের জন্মতিথি উৎসব। এ বছর ১৬২ তম জন্মতিথি স্বামীজির।

আরও পড়ুন: Bengal weather Today: পশ্চিমি ঝঞ্ঝায় বজ্রবিদ্যুৎ-সহ শিলাবৃষ্টির সম্ভাবনা, তুষারপাত দার্জিলিং-সিকিমে!

চিরাচরিত প্রথা-রীতি মেনেই যথোচিত ভক্তি, নিষ্ঠা ও শ্রদ্ধার সঙ্গে আজ বেলুড় মঠে পালিত হচ্ছে স্বামী বিবেকানন্দের ১৬২ তম জন্মতিথি উৎসব। ১২ জানুয়ারি স্বামীজির জন্মদিন। ওই দিনটিও যথোচিত মর্যাদায় পালিত হয়েছে দেশে। দিনটি ভারত সরকার জাতীয় যুবদিবস হিসেবে পালন করে। রামকৃষ্ণ মঠ মিশনেও দিনটি জাতীয় যুব দিবস হিসেবে পালিত হয়ে আসছে। তবে ওই দিনটিতে আলাদা করে স্বামীজির বিশেষ পুজো হয় না রামকৃষ্ণ মঠ মিশনে। যেহেতু মঠ মূলত তিথিকেই প্রাধান্য দেয়। সেই নিয়মেই স্বামীজির জন্মদিনটি অতিবাহিত হলেও আজ ২ ফেব্রুয়ারি স্বামীজির জন্মতিথি।

বরাবরের প্রথা অনুযায়ী আজ ভোরে বেলুড় মঠের মূল মন্দিরে, শ্রীরামকৃষ্ণমন্দিরে মঙ্গলারতি দিয়ে শুরু হয় দিনের পূজার্চনা। পরে গঙ্গাতীরে স্বামীজীর মন্দিরেও হয় বিশেষ পূজা। পরে বৈদিক মন্ত্র উচ্চারণ, প্রভাতী বন্দনা, বিশেষ পূজা, হোম ইত্যাদি অনুষ্ঠান হয় স্বামীজীর মন্দিরে। 

আরও পড়ুন: Budget 2024 | Vande Bharat: বাজেটে রেল নিয়ে দারুণ ঘোষণা অর্থমন্ত্রীর! দেশ পাচ্ছে নতুন বন্দে ভারত...

বরাবর যেমন হয়ে থাকে তেমনই বেলুড় মঠ চত্বরে আজ নির্মিত হয়েছে এক বিশাল আকারের বিশেষ মণ্ডপ ও মঞ্চ। সেখানে আজ সারাদিনই চলবে নানা ধর্মীয় অনুষ্ঠান। চলবে গীতি-আলেখ্য, বৈদিক সংগীত, স্বামীজীর জীবন ও তাঁর দর্শন এবং সাধন-ভজন নিয়ে মনোজ্ঞ আলোচনা। বিকেলে এখানেই থাকছে ধর্মসভা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.