Summer Vacation 2024: প্রবল দাবদাহে গরমের ছুটি ঘোষণা সরকারের! কবে থেকে বন্ধ স্কুল, খুলবে কবে?

 Summer Vacation from Monday 22 April: শিক্ষক-শিক্ষিকা ও অশিক্ষক কর্মীরাও ছুটিতে থাকবেন। আবার স্কুল না খোলা পর্যন্ত স্পেশাল লিভে থাকবেন তাঁরা।

Updated By: Apr 18, 2024, 11:54 AM IST
Summer Vacation 2024: প্রবল দাবদাহে গরমের ছুটি ঘোষণা সরকারের! কবে থেকে বন্ধ স্কুল, খুলবে কবে?

শ্রেয়সী গাঙ্গুলি: প্রবল গরমে এগিয়ে এল গরমের ছুটি। আগামী সোমবার থেকেই গরমের ছুটি। নির্দেশিকা জারি করে ঘোষণা করল রাজ্য শিক্ষা দফতর। গরমের ছুটি এগিয়ে আার ব্যাপারে ভাবনাচিন্তা চলছিল। অবশেষে সরকারি শিলমোহর পড়ল। বর্তমান তাপপ্রবাহ ও দাবদাহ পরিস্থিতিতেই গরমের ছুটি এগিয়ে আনা হচ্ছে বলে নির্দেশিকায় জানিয়েছে শিক্ষা দফতর। তবে উত্তরে পাহাড়ে দার্জিলিং ও কালিম্পং জেলায় স্কুল খোলা থাকবে। 

নির্দেশিকায় আরও বলা হয়েছে, শিক্ষক-শিক্ষিকা ও অশিক্ষক কর্মীরাও ছুটিতে থাকবেন। আবার স্কুল না খোলা পর্যন্ত স্পেশাল লিভে থাকবেন তাঁরা। স্কুল আবার কবে খুলবে, লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে তা ঠিক করবে সংশ্লিষ্ট নির্বাচনী কর্তৃপক্ষ। এখন স্কুল খোলার পর অতিরিক্ত ক্লাস করাতে হবে। পড়ুয়াদের পঠনপাঠনে যাতে কোনও ক্ষতি না হয় সেদিকে নজর রেখেই এই অতিরিক্ত ক্লাস করাবেন শিক্ষক-শিক্ষিকা ও অশিক্ষক কর্মীরা। প্রসঙ্গত, গতবারও গ্রীষ্মের প্রবল দাবদাহে এগোনো হয়েছিল গরমের ছুটি। চৈত্র মাসেই এত গরম পড়েছিল যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে গরমে ছুটি এগিয়ে এনেছিল শিক্ষা দফতর। 

তার আগের বছরও অতিরিক্ত তাপপ্রবাহের কারণে ২ মে থেকে গরমের ছুটি শুরু হয়ে গিয়েছিল স্কুলগুলিতে। এমনকি পরেও আবার গরম ছুটি বাড়ানো হয়েছিল আরও ১৬ দিন। চলতি বছরও প্রবল গরমে হাঁসফাঁস জীবন। ১৪ জেলায় তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি ছুঁয়েছে। দক্ষিণবঙ্গের ১১ জেলায় তাপপ্রবাহ চলছে। কোথাও কোথাও তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস। আজ নতুন করে তাপপ্রবাহের কবলে পড়তে পারে দুই মেদিনীপুর, বাঁকুড়া, হুগলিতে এবং দুই বর্ধমান জেলা। কলকাতায় আজ পারদ ৪০ ছুঁতে পারে বলেও মনে করা হচ্ছে। 

উত্তরের পার্বত্য অঞ্চল ছাড়া উত্তরবঙ্গের নীচের দিকের জেলাগুলি, দক্ষিণবঙ্গ ও পশ্চিম দিকের জেলাগুলিতে পরিস্থিতিটা মোটামুটি একই। লু-এর মত শুষ্ক গরম বাতাস জ্বালিয়ে পুড়িয়ে দিচ্ছে চোখ-মুখ, চামড়া। সঙ্গে অস্বস্তিকর ঘাম। কোথাও কোনও বৃষ্টির পূর্বাভাস নেই। এমনকি আগামী ৭২ ঘণ্টায় গাঙ্গেয় বঙ্গে ৩ ডিগ্রি ও পশ্চিমের জেলাগুলিতে আরও ৫ ডিগ্রি পর্যন্ত গরম বাড়তে পারে বলে পূর্বাভাস। সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে গাঙ্গেয় দক্ষিণবঙ্গে স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। আর পশ্চিমের জেলায় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি পর্যন্ত বেশি থাকতে পারে। 

আরও পড়ুন, Dum Dum Railway Station: শিয়ালদহ শাখায় আজ থেকে বাতিল একাধিক ট্রেন, ভোগান্তি এড়াতে আগেভাগে জেনে নিন তালিকা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.