Higher Secondary 2024: উচ্চমাধ্যমিক পরীক্ষায় কড়া নিরাপত্তা, পুলিসের তরফ থেকে আছে হেল্প ডেস্কও

WB Higher Secondary 2024: কঠোর নিরাপত্তার মধ্যে শুরু হল রাজ্যে উচ্চ-মাধ্যমিক পরীক্ষা। সকাল থেকে পরীক্ষা কেন্দ্রের সামনে পরীক্ষার্থীদের ভিড়। উচ্চশিক্ষা সংসদের নিয়ম অনুসারে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হচ্ছে। 

Updated By: Feb 16, 2024, 11:46 AM IST
Higher Secondary 2024: উচ্চমাধ্যমিক পরীক্ষায় কড়া নিরাপত্তা, পুলিসের তরফ থেকে আছে হেল্প ডেস্কও

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কঠোর নিরাপত্তার মধ্যে শুরু হল রাজ্যে উচ্চ-মাধ্যমিক পরীক্ষা। সকাল থেকে পরীক্ষা কেন্দ্রের সামনে পরীক্ষার্থীদের ভিড়। উচ্চশিক্ষা সংসদের নিয়ম অনুসারে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হচ্ছে। কড়া নিরাপত্তার মধ্যে উচ্চ মাধমিক পরীক্ষা শুরু হল। পরীক্ষার্থীদের দু'দফায় তল্লাশির মধ্যে দিয়ে কেন্দ্রে প্রবেশ করতে হচ্ছে। কেন্দ্রের মধ্যে যেন কোন পরীক্ষার্থী মোবাইল সহ ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করতে না পারে সে বিষয়ে কর্তৃপক্ষ কড়া নজরদারি চালাচ্ছে। 

আরও পড়ুন:Higher Secondary 2024: শুরু হল উচ্চমাধ্যমিক, চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত

কাটোয়া থানার পুলিসের তরফ থেকে পরীক্ষার্থীদের হাতে ফুল তুলে দেওয়া হয়েছে। পরীক্ষার্থীদের সুবিধায় পুলিস ও প্রশাসনের তরফ থেকে হেল্প ডেস্ক করা হয়েছে। কাটোয়া মহকুমায় ১৭ টি পরীক্ষাকেন্দ্রে ৭২৩৪ জন পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসছে। পরীক্ষার্থীদের যাতে কেন্দ্রে পৌঁছাতে কোন অসুবিধায় পড়তে না হয় সেজন্য প্রশাসনের তরফ থেকে বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। 

মোবাইল মেডিক্যাল ভ্যানের ব্যবস্থা রাখা হয়েছে। কেন্দ্রের বাইরে এসে চার্ট দেখে নিজের নিজের নির্ধারিত স্থান গ্রহণ করেছে পরীক্ষার্থীরা। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নির্ধারিত বিভিন্ন সুরক্ষাবিধি মেনে তবেই পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারছে পরীক্ষার্থীরা। গেটের সামনে পুলিস, সিভিক ভলেন্টিয়ার মোতায়েন করা হয়েছে। 

আরও পড়ুন:Kultali: ফের মৃত্যু! কাঁকড়া ধরার সময়ে হঠাৎই বাঘ ঝাঁপিয়ে পড়ল ঘাড়ে...

ঝাড়গ্রাম জেলায় মোট ২০ টি সেন্টারে ১১৮০৬ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। তার মধ্যে ছাত্রী সংখ্যা ৬১৭৮ এবং ছাত্র সংখ্যা ৫৬২৮। জেলা জুড়ে কড়া প্রতিটা রাস্তায় ট্রাফিক ফোর্স বাড়ানো হয়েছে। সবরকম গাড়ি নিয়ন্ত্রণ করে পরীক্ষার্থীদের আগে পৌঁছানোর জন্য রাস্তা ফাঁকা রাখা হয়েছে। প্রতিটা গুরুত্বপূর্ণ জায়গায় পুলিস সহায়তা কেন্দ্র খোলা হয়েছে। রাখা হয়েছে অতিরিক্ত বাইক ও মোবাইল টিম। 

যদিও প্রথম দিন বিনা সমস্যায় প্রতিটা পরীক্ষার্থী সেন্টারে প্রবেশ করেছে বলে ডিআই জানিয়েছেন। তবে প্রশাসন সূত্রে জানানো হয়েছে, পরীক্ষা শেষের সময় একি রকম নিরাপত্তা ও নজরদারি রাখা হবে পরীক্ষার্থীদের বাড়ি পৌঁছে দিতে। বনদফতর এর তরফেও বিশেষ নজরদারি রাখা হয়েছে হাতি প্রবণ এলাকাগুলিতে। হুলাপার্টর সদস্য এবং ফরেষ্ট এর কর্মীরা জঙ্গলে পাহারায় রয়েছেন। পরীক্ষা শুরু ও শেষে তার একি রকম নজরদারি চালাবেন।

আরও পড়ুন:Bankura: আলুর জমি থেকে হাতি তাড়াতে গিয়ে হাতির হানায় আহত তিন চাষি...

এই বছরের মাধ্যমিক পরীক্ষার মতো পশ্চিম বর্ধমান জেলায় উচ্চ মাধ্যমিক পরীক্ষায়  ছাত্রর তুলনায় ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেশি। এবারে পশ্চিম বর্ধমান জেলায় মোট পরীক্ষার্থী ২৩,৮৪০ জন। তার মধ্যে মোট নিয়মিত পরীক্ষার্থী ২২,১৪৪ জন। মোট সিসি পরীক্ষার্থী ১,৪০৯ জন। মোট স্পেশাল পরীক্ষার্থী ২৮৭ জন। তার মধ্যে ছেলে পরীক্ষার্থী ১০, ৪৭৮ জন। মেয়ে পরীক্ষার্থী ১৩,৩৬২ জন।

পশ্চিম বর্ধমান জেলার দুর্গাপুর মহকুমায় ৩৪ টি স্কুলে ৯৮৮৫ জন পরীক্ষার্থী পরীক্ষা দেবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.