Higher Secondary 2024: শুরু হল উচ্চমাধ্যমিক, চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত

West Bengal Higher Secondary 2024: ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু উচ্চমাধ্যমিক। পরীক্ষার্থীদের এবার ৯.৪৫ মিনিটের মধ্যেই দিয়ে দেওয়া হবে প্রশ্নপত্র ও খাতা। পরীক্ষার জন্য সময়‌ দেওয়া হবে মোট ৩ ঘন্টা ১৫ মিনিট।  ১৬ ফেব্রুয়ারি শুক্রবার থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।  

Updated By: Feb 16, 2024, 10:33 AM IST
Higher Secondary 2024: শুরু হল উচ্চমাধ্যমিক, চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবছর ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু উচ্চমাধ্যমিক। পড়ুয়াদের জীবনে দ্বিতীয় বড় পরীক্ষা উচ্চমাধ্যমিক। পরীক্ষার্থীদের এবার ৯.৪৫ মিনিটের মধ্যেই দিয়ে দেওয়া হবে প্রশ্নপত্র ও খাতা। পরীক্ষার জন্য সময়‌ দেওয়া হবে মোট ৩ ঘন্টা ১৫ মিনিট।  ১৬ ফেব্রুয়ারি শুক্রবার থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

আরও পড়ুন:Kultali: ফের মৃত্যু! কাঁকড়া ধরার সময়ে হঠাৎই বাঘ ঝাঁপিয়ে পড়ল ঘাড়ে...

উচ্চ মাধ্যমিক পরীক্ষার দায়িত্বে থাকা জলপাইগুড়ির জয়েন্ট কনভেনার অঞ্জন দাস জানান, এবার প্রশ্নপত্র ও খাতা পরীক্ষার্থীদের হাতে ৯.৪৫ মিনিটের মধ্যেই দিয়ে দেওয়া হবে। জলপাইগুড়ি জেলায় এবছর ১৮ হাজার ৫০০ জন ছাত্রছাত্রী উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে। এর মধ্যে ছাত্রী সংখ্যা রয়েছে ১১হাজার। আর ছাত্র সংখ্যা রয়েছে ৭৫০০ জন। মোট ৭৫টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা হবে। এর মধ্যে মূল কেন্দ্র রয়েছে ১৭টি। জেলায় এবার ১১টি  স্পর্শকাতর পরীক্ষা কেন্দ্র রয়েছে বলে জানান তিনি। বলেন, পরীক্ষা চলবে মোট তিন ঘণ্টা পনেরো মিনিট।

আরও পড়ুন:Bankura: আলুর জমি থেকে হাতি তাড়াতে গিয়ে হাতির হানায় আহত তিন চাষি...

এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসতে চলেছে গোটা রাজ্য থেকে ৭ লাখ ৯০ হাজার শিক্ষার্থী। এরই ধারাবাহিকতায় শুক্রবার সকালে মাল ব্লকের ওয়াশাবাড়ী চা বাগান তৃণমূল শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানানো হয়। ওয়াশাবাড়ি তৃণমূল চা বাগান শ্রমিক ইউনিয়নের সম্পাদক অর্জুন শর্মা বলেন, প্রার্থীদের খাদা পরিয়ে দেওয়া হয়। এ ছাড়া  কলম, জলের বোতল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।  

আরও পড়ুন:Bengal News LIVE Update: সন্দেশখালির পথে বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিম

এদিন বাগরাকোট উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় ৪০ জন পরীক্ষার্থীকে একটি বাসে করে তাদের পরীক্ষা কেন্দ্র গোরুবাথানে পাঠানো হয়। অন্যদিকে শ্রমিক নেতা কিশোর বিশ্বকর্মা মাধ্যমিক পরীক্ষায় যেভাবে কৃতকার্য হয়েছেন সেভাবে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সাফল্য অর্জন করতে শিক্ষার্থীদের উদ্দেশে বলেন। প্রশ্নপত্র না বুঝলে বার বার মনোযোগ দিয়ে পড়ুন,  ঘাবড়াবেন না, হাতের লেখার দিকে মনোযোগ দিন। এ সময় উপস্থিত ছিলেন পঞ্চায়েত সদস্য পুনম তিরকি, তৃণমূল শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি স্বপ্না ঘাটওয়ার, সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.